হাবিপ্রবিতে গবেষণার জন্য ল্যাব তৈরী করবে বিইপিআরসি

  • 07 Dec
  • 11:20 AM

আব্দুল্লাহ আল মুবাশ্বির, হাবিপ্রবি প্রতিনিধি 07 Dec, 21

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর সহায়তায় বিশ্ববিদ্যালয়টির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের আয়োজনে "Prospects and Challenges of Implementing Green Energy Technologies in the Northern Area of Bangladesh" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

৬ নভেম্বর (সোমবার) সকাল দশটায় হাবিপ্রবি উপাচার্য ড. এম কামরুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি) এর চেয়ারম্যান সত্যজিৎ কর্মকার বিইপিআরসি গবেষণার জন্য হাবিপ্রবিতে একটি ল্যাব তৈরী করবে বলে জানান।

তিনি বলেন, 'বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সে প্রযুক্তি ছড়িয়ে দিয়ে দেশের অর্থনীতির এই বেগবান ও কর্মচাঞ্চল্যর ধারাকে ধরে রাখতে ২০১৫ সালে বিইপিআরসি এর যাত্রা শুরু হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার জ্বালানি ও বিদ্যুৎ ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছে। আমরা আরও অনেক গুলো প্রকল্প হাতে নিয়েছি। তিনি বলেন আমরা গবেষণা ও ইনোভেশনের কথা বলি । এ জন্য বুয়েটসহ কয়েকটি জায়গায় আমরা উন্নতমানের ল্যাব তৈরি করে দিয়েছি। সামনে গবেষণার জন্য হাবিপ্রবিতেও বিইপিআরসি একটি ল্যাব তৈরি করবে'।

সভাপতির বক্তব্যে হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, 'আজকের সেমিনারে বিইপিআরসি এর সম্মানিত চেয়ারম্যান (সচিব) মহোদয়ের উপস্থিতি গবেষণা ক্ষেত্রে আমাদের আরও উৎসাহিত করবে'। তিনি আরও বলেন, সচিব মহোদয় হাবিপ্রবিতে ল্যাব স্থাপনের ঘোষণা দিয়েছেন এ জন্য তাঁকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত সকলকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।