বাউয়েট ক্যাম্পাসে বিশ্বসেরা গবেষকদের তালিকায় বাউয়েটের দুই শিক্ষক

  • 23 Oct
  • 02:19 PM

আয়াফাত রহমান,বাউয়েট প্রতিনিধি 23 Oct, 21

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর রসায়ন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও ইইই বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান মুবিন। বাংলাদেশ হতে স্থান পাওয়া ১ হাজার ৭৯৮ জনের মধ্যে ড. মোঃ সাইফুল ইসলাম কেমিক্যাল সায়ান্সে প্রথম এবং ন্যাচারাল সায়ান্সে তাঁর স্থান ১৬তম এবং ইইই বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান বাংলাদেশ হতে স্থান পাওয়া ১ হাজার ৭৯৮ জনের মধ্যে ইলেট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এ ১১১তম। তাঁর গুগল স্কলার সাইটেশন ৫৯টি এবং এইচ ইনডেক্স স্কোর-৪।

সম্প্রতি প্রকাশিত এলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ এর বিশ্বমানের গবেষকদের তালিকায় স্থান পান এই দু’জন গবেষক শিক্ষক। গবেষকদের বিগত পাঁচ বছরের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইল এর এইচ-ইন্ডেক্স , আই-১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে তালিকাটি প্রকাশ করে এডি সাইন্টেফিক ইনডেক্স।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পাওয়ায় বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি (বাউয়েট) এর রসায়ন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও ইইই বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান মুবিনকে অভিনন্দন জানান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে প্রথম স্থানে থাকা ড. মোঃ সাইফুল ইসলাম তাঁর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘বিশ্বসেরা গবেষক বিজ্ঞানীদের তালিকায় নিজের নাম দেখে খুবই ভালো লেগেছে। এটি শুধু আমার নয়, আমার বিশ্ববিদ্যালয়ের জন্যও অনেক বড় প্রাপ্তি ও সম্মানের বিষয়। এটি আমার দীর্ঘ বিশ বছরের শিক্ষকতা ও গবেষণার ফল। একজন শিক্ষকের জন্য এর চেয়ে বড় সম্মান আর কিছুই হতে পারেনা। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে আরও সামনে এগিয়ে নিতে চাই। এজন্য শিক্ষক-শিক্ষার্থীদের সবাইকে গবেষণামুখী হতে হবে। গবেষণার খাতকে আরো উৎসাহিত ও সম্প্রসারিত করার জন্য গবেষণা খাতে বাজেট বরাদ্দ বৃদ্ধিসহ বিশ্ববিদ্যালয় সকল সহযোগিতা অব্যাহত রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।’

ইইই বিভাগের প্রভাষক মোঃ মাহমুদুল হাসান কুয়েট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং এবং কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজি, অস্ট্রেলিয়া তৈকে মাস্টার্স ডিগ্রী সম্পন্ন করেন। তিনি বর্তমানে শিক্ষাছুটি নিয়ে অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব নিউসাউথ ওয়েলস (বিশ্বর‌্যাঙ্কিং-৪৩) এ পিএইচডি গবেষক হিসেবে কাজ করছেন। তিনি বলেন, ‘গবেষণা কর্মে এই বিশ্বর‌্যাঙ্কিং তরুণ শিক্ষকদের প্রেরণার উৎস হিসেবে কাজ করবে। তিনি আরো বলেন, ‘বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাউয়েটের অবস্থান আরো শীর্ষস্থানে নিতে তরুণ শিক্ষকদের শিক্ষকতার পাশাপাশি গবেষণা ও সাইন্টিফিক আর্টিকেল প্রকাশনায় আগ্রহী হতে হবে।’