৬৯% শিক্ষার্থীর অনলাইন ক্লাসে অংশগ্রহণ -পবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদে

  • 03 Aug
  • 11:08 PM

প্রতিমা দাস 03 Aug, 21

মহামারি করোনায় গত বছরের মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম যাতে একেবারে অচল হয়ে না পড়ে এ লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইনে ক্লাস কার্যক্রম চালু হয়। যদিও প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করায়, ইন্টারনেটের অপর্যাপ্ততা থাকায় অনলাইন ক্লাসগুলোতে সকলের উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হয়নি।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ৬৯% শিক্ষার্থীর অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করা সম্ভব হয়েছে। জরিপ অনুযায়ী, ১ম সেমিস্টারে অধ্যয়নরত ৫৫ জন শিক্ষার্থীর প্রায় ৩০ জন, ৩য় সেমিস্টারে ৫২ জন শিক্ষার্থীর প্রায় ৩৯ জন, ৫ম সেমিস্টারে ৫১ জন শিক্ষার্থীর প্রায় ৩৬ জন এবং ৭ম সেমিস্টারে ৩৪ জন শিক্ষার্থীর প্রায় ২৬ জন শিক্ষার্থীর নিয়মিত অনলাইন ক্লাসগুলোতে অংশগ্রহণ প্রতীয়মান।
এ প্রসঙ্গে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা অনুষদের ৫ম সেমিস্টারের শ্রেণি প্রতিনিধি মার্জিয়া সুলতানা শেফা বলেন," গ্রামাঞ্চলে পর্যাপ্ত ইন্টারনেট সুবিধা না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইন ক্লাসে যুক্ত থাকতে পারেনা। তাছাড়াও নেটওয়ার্ক সমস্যাজনিত কারণে ক্লাস থেকে বারবার বিচ্ছিন্ন হওয়ায় ভার্চুয়াল ক্লাসে মনোযোগী হতে পারছেনা তারা।"

শিক্ষার্থীরা যাতে পড়াশুনার সংস্পর্শে থাকে একারণে শিক্ষকরা প্রতিনিয়ত ক্লাসের পাঠগুলো শিক্ষার্থীদের ইমেইলে প্রেরণ করে থাকেন। যদিও অনলাইনে পরীক্ষাপদ্ধতি বিষয়ে কোনো নির্দেশনা এখনো পাওয়া যায়নি।

শিক্ষাপ্রতিষ্ঠানে সকলের করোনা ভাইরাসের টিকাগ্রহণ নিশ্চিত করে এবং পরিস্থিতি স্বাভাবিক হলে অতি শীঘ্রই শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে পারবেন-এমনটাই প্রত্যাশা শিক্ষার্থীদের।