বাউয়েট প্রথম আলো বন্ধুসভার আয়োজনে অনুষ্ঠিত হলো '২১ এ একুশ'

  • 21 Feb
  • 11:57 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 21 Feb, 21

আজ ২১শে ফেব্রুয়ারি প্রথম আলো বন্ধুসভা বাউয়েট শাখার পক্ষ থেকে অনলাইন ইভেন্ট “২১ এ একুশ” এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।কোভিড-১৯ এর মহামারীতে পৃথিবী আজ সব কিছু থমকে রয়েছে কিন্তু থেমে থাকবেনা ভাষা শহীদদের প্রতি আমাদের শ্রদ্ধা জানানোর ব্যাকুলতা।

আজ অমর একুশে। বাংলা ভাষাকে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ)-এর রাষ্ট্রভাষা করার দাবিতেভাষা আন্দোলনের মশাল জ্বালিয়েছিল বাংলাদেশ। ১৯৫২ সালে এই দিনই নিজের মাতৃভাষাকে মর্যাদা দেওয়ার লড়াইয়ে পথে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিল একাধিক তরতাজা প্রাণ। তাই এই দিনটি শহিদ দিবস হিসেবেও পালিত। ভাষার জন্য আত্মত্যাগ করে রফিক, জব্বার, শফিউল, সালাম বরকতরা আজ ইতিহাসের পাতায় স্থান করেছেন। বৃথা যায়নি তাঁদের বলিদান।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২০১০ সালের পর থেকে রাষ্ট্রপুঞ্জও ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে আসছে।

আর সেই লক্ষ্যে প্রথম আলো বন্ধুসভা বাউয়েট শাখার পক্ষ থেকে একটি অনলাইন ইভেন্ট “২১ এ একুশ” এর আয়োজন করা হয়েছিল।যেখানে ছিল তিনটি বিভাগে অংশগ্রহণের সুযোগ এবং আকর্ষণীয় পুরুষ্কারসহ অংশগ্রহণকারীর জন্য রয়েছে সার্টিফিকেট। ইভেন্ট টি তে ‘কবিতা আবৃতি’ পর্বের প্রথম দ্বিতীয় তৃতীয় স্থান অধিকারী যথাক্রমে রাহেলা ইসলাম অন্তু (আই সি ই-৮ম), রাসনা আফরোজ (ইংরেজি-৪র্থ), জান্নাতুল ফেরদৌস মিম (সি এস ই-৭ম)। এবং ‘বক্তৃতা’ পর্বের প্রথম দ্বিতীয় তৃতীয় স্থান অধিকারী যথাক্রমে শেখ আরাফাত হোসাইন (সি এস ই-৭ম), রাহেলা ইসলাম অন্তু (আই সি ই-৮ম), কানিজ দীপ্তি (ইংরেজি-৬ষ্ঠ)।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে ছিলেন ডঃ মির্জা এ.এফ.এম. রাশীদুল হাসান (ডিন,কম্পিউটার প্রকৌশলী বিভাগ, বাউয়েট), সভাপতি হিসেবে ছিলেন ইসলামের প্রথম আলো বন্ধুসভার প্রধান উপদেষ্টা মো: হামিদুর রহমান (বিভাগীয় প্রধান,ইংরেজি বিভাগ,বাউয়েট), বিশেষ অতিথি হিসেবে ছিলেন মোঃ আল আমিন (বিভাগীয় প্রধান, সমাজবিজ্ঞান বিভাগ,বাউয়েট) এবং মোঃ আব্দুর রশীদ (বিভাগীয় প্রধান,ব্যবসায় প্রশাসন,বাউয়েট) এবং আমন্ত্রিত ছিলেন বাউয়েট বন্ধুসভার সাবেক সভাপতিগণ। এবং আর ও উপস্থিত ছিলো বর্তমান বাউয়েট বন্ধুসভার সদস্যগণ।