১৭২ মেধাবী শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

  • 12 Feb
  • 04:18 AM

ভার্সিটি ভয়েস ডেস্ক 12 Feb, 20

দেশের সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন মেধাবী শিক্ষার্থী পাচ্ছেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিজস্ব ওয়েবসাইটে স্বর্ণপদকের জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করেছে। আগামী ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কার্যালয়ে ইউজিসির উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের হাতে এ পুরস্কার তুলে দেবেন।

ইউজিসি থেকে জানা গেছে, এ বছর সরকারি ও বেসরকারি ৮৪টি বিশ্ববিদ্যালয়ের ১৭২ জন কৃতি শিক্ষার্থী স্ব-স্ব অনুষদে সর্বোচ্চ নম্বর/সিজিপিএ অর্জনের স্বীকৃতিস্বরূপ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন। তার মধ্যে ৮৪ ছাত্র ও ৮৮ জন ছাত্রী। নির্বাচিত বিজয়ীদের মধ্যে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুইজন রয়েছেন। ২০১৭ সালে ২৬৫ জনের হাতে স্বর্ণপদক তুলে দেয়া হলেও এবার এ সংখ্যা কমানো হয়েছে।

১৭২ জন কৃতি শিক্ষার্থী স্ব-স্ব অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনের স্বীকৃতিস্বরূপ ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ পাচ্ছেন। এ পদকে মনোনীত ১৭২জন শিক্ষার্থীর মধ্যে ৮৪ ছাত্র ও ৮৮ জন ছাত্রী। মধ্যে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২জন শিক্ষার্থী রয়েছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন। ইউজিসি’র সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম স্বাগত বক্তব্য রাখবেন।

অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিব ইউজিসির সাবেক চেয়ারম্যান, ইউজিসির বর্তমান এবং সাবেক সদস্য, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যবৃন্দ, শিক্ষাবিদ, স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ এবং ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

দেশের বিশ্ববিদ্যালয়ের কৃতি শিক্ষার্থীদের পড়াশোনায় আরও অধিক মনোনিবেশ এবং ভালো ফলাফল অর্জনে উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০০৫ প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান শুরু হয়।