কুবি শিক্ষার্থীর ফেসবুক হ্যাক করে হাতিয়ে নিল ১৫ হাজার টাকা

  • 18 Oct
  • 08:18 PM

মাহমুদুল হাসান নয়ন, কুবি প্রতিনিধি 18 Oct, 21

রোববার ১৭ অক্টোবর রাতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত নৃ-বিজ্ঞান বিভাগের ১৩ তম ব্যাচের শিক্ষার্থী কাজী আরিফুল ইসলাম এর ফেসবুক আইডি হ্যাক করে ১৫ হাজার টাকা হাতিয়ে নেয় হ্যাকার।

হ্যাকার হ্যাককৃত আইডি ব্যবহার করে আরিফুল ইসলাম এর পরিচিত বন্ধু -বান্ধবী, বিশ্ববিদ্যালয়ের ছোট ভাই-বোন এছাড়াও তার কাছে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের থেকে টাকা হাতিয়ে নেয়।

হ্যাকার সবার কাছে মেসেজ পাঠিয়ে জরুরি দরকার বলে দুটি বিকাশ নাম্বারে টাকা পাঠানোর কথা বলে। (নাম্বার দুটো 01825149393, 01968492620)
খোঁজ নিয়ে দেখা যায় নাম্বার দুটো বিকাশ এজেন্ট ব্যাংকিং লেনদেন হয়েছে।

তিনি বলেন -"আমি আরিফুল ইসলাম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ২য় বর্ষের একজন শিক্ষার্থী। আমি গ্রাম থেকে উঠে আসা মধ্যবৃত্ত পরিবারের একজন। পরিবারের ভরণপোষণ ও আমাকেই পড়ালেখা করার পাশাপাশি করতে হয়। সে সুবাদে আমাকে বাধ্যতামূলক টিউশন করেই সবকিছু মেটাতে হয়। প্রতিদিনের মতো গত ১৭ অক্টোবর আমি আমার মেসে অবস্থান করতেছিলাম। রাত ৯ টায় মোবাইল হাতে নিয়ে দেখি একাউন্টে ঢুকতে পারতেছি না। লগ আউট দেখাচ্ছে। মেসেনজারেও সেইম অবস্থা।
তখনই একটা কল আসলো 'ইবনে তাইমিয়ার দশম শ্রেণির ইমনের। কল দিয়ে বলতেছে ভাই ৫৫০০ টাকা পাইছেন?' তখনই বুঝতে পারলাম আইডি হ্যাক হয়েছে। বললাম তাড়াতাড়ি পোস্ট করতে যেন কেউ ধোঁকাবাজির স্বীকার না হয়। সাথে অন্যান্য বন্ধুদের বললাম পোস্ট দিতে ।
তারপর 'বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ব্যাচের জাহিদ কে কল দিলাম ওদের ব্যাচের সবাইকে বলতে । কিন্তু কল দিতেই বললো ভাই টাকা পাইছেন?' বললাম আরে ভাই আইডি হ্যাক হইছে! কল না দিয়ে টাকা দিছো কেন? সেও ৩০০০ টাকা দিয়ে দিছে। তারপর অনেক চেষ্টা করেও আইডি ফিরে পেলাম না।

তিনি আরো বলেন অনেককেই ইনফর্ম করার পরও 'খাদিজা আক্তার ( স্টুডেন্ট) থেকে ২০০০,হোসাইন (স্টুডেন্ট) থেকে ৩০০০, এবং আরেক ছোট ভাই থেকে ১০০০ টাকা নিয়ে নিছে' । তারপরও সে থামে নাই । মেসেজ দিয়ে যাচ্ছে অনেককে।
তার একটাই মেসেজ," তোমাকে একটা বিকাশ নাম্বার দিতেছি, ২ বা ৩ হাজার টাকা দাও।সকালে দিয়ে দিব ইনশাআল্লাহ"।
এই দুইদিনে আমার অবস্থা খুব খারাপ। আমাকে সবাই বিশ্বাস করে বলেই চাইতে না চাইতেই টাকা দিয়ে দিছে। কখনো কারো থেকে মেসেনজারে টাকা চাইনি আমি। একদিকে আইডি হ্যাক, অপরদিকে মানসম্মানের বিষয়টা ও জড়িত। আমার কোন পারসোনাল বিষয় না থাকায় হয়তো আমাকে ব্লাকমেইল করে নাই।
এমন অনেকেই আছে যারা এর ভুক্তভোগী। আর এমন কারণেই অনেকেই আত্মহত্যার পথ বেচে নেয়। আমি চাই বাংলাদেশের আইসিটি বিষয়ক আইন এসব বিষয় গুলো তদন্তের আওতায় নিয়ে সমাধান করুক। আমার মত মধ্যবৃত্ত ছেলেদের কাছে ১৫০০০ টাকা মানে বিশাল কিছু।"

এছাড়াও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ফেসবুক আইডি হ্যাকের বিষয়ে উদবেগ প্রকাশ করেছেন অনেকে।