বাকৃবিতে খাবারের মান উন্নয়নে হোটেল অভিযান

  • 05 Oct
  • 07:30 PM

আতিকুর রহমান,বাকৃবি প্রতিনিধি 05 Oct, 21

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হোটেলগুলোতে খাবারের মান ও তার পরিবেশ পর্যবেক্ষণ করতে অভিযান চালিয়েছে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন। মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত সবগুলো হোটেলে এ অভিযান চালিয়েছেন তারা।
জানা যায়, এ অভিযানটি খাবারের মান ও তার পরিবেশের অবস্থা পর্যবেক্ষণের জন্য চালানো হয় এবং এতে কাউকে জরিমানা করা হয়নি। এ অভিযানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন, ও সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. মো. আজহারুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন সহকারি প্রক্টর ড. মো, শফিকুল ইসলাম (১),সহযোগী প্রক্টর ড. আফরিনা মুস্তারি, ড. মো. শফিকুল ইসলাম (২) ও ড. মো. রিজওয়ানুল হক।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বলেন, আমরা সরজমিনে হোটেলগুলোতে পরিদর্শন করেছি। অনেক হোটেলে গিয়েই শিক্ষার্থীদের অভিযোগগুলোর সত্যতা পেয়েছি। আমরা হোটেল মালিকগণকে ডেকে সভা করেছি এবং শিক্ষার্থীদের কাছ থেকে পাওয়া অভিযোগ তাদের জানিয়েছি। এবার মৌখিকভাবে তাদের সংশোধন হওয়ার কথা জানিয়েছি এবং দ্রুত তারা যেন খাবারের মূল্য তালিকা মেনে চলেন সেটারও আল্টিমেটাম দিয়েছি। যদি তারা এটি না করেন তবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। আশা করছি দ্রুতই সমস্যাটির সমাধান হবে। একইসাথে নিয়মিত হোটেলগুলো পরিদর্শন ও তদারকি ব্যাবস্থা অব্যাহত রাখার কথাও বলেন তিনি।

অন্যদিকে হোটেল মালিকরা বলছেন, খাদ্যদ্রব্যের চরম মূল্যের কারণে আমাদের খাবারের দাম বাড়াতে হয়েছে। যদি খাদ্যদ্রব্যের দাম কমে যায় তাহলে আমরা খুব দ্রুতই খাবারের দাম কমাতে সক্ষম হবো। আর খাবারের উন্নত পরিবেশ বজায় রাখার কথাও বলেছেন তারা।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের হল খোলার পর থেকেই খাবারের দাম বৃদ্ধিসহ মান কমে যাওয়ার অভিযোগ করে শিক্ষার্থীরা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষ থেকে কর্তৃপক্ষকে স্মারকলিপি প্রদান করা হয়েছিল।