হাইকিংয়ে রেকর্ড গড়লেন জবির মাসফিকুল

  • 01 Dec
  • 11:43 AM

ডেস্ক নিউজ 01 Dec, 20

একক ক্রস-কান্ট্রি ওয়েফারিং মিশন হাইকিংয়ে সবচেয়ে কম সময়ে তেঁতুলিয়া থেকে টেকনাফের দিকে হেঁটে জাতীয় রেকর্ড গড়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাটক বিভাগের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি।

‘সংশোধনী আইনে ধর্ষণ ও যৌনশিক্ষার জন্য সর্বোচ্চ শাস্তির বাস্তবায়ন’ প্রতিপাদ্য নিয়ে, বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে টেকনাফের শাহপরী দ্বীপে ২০ দিনের মধ্যে যাত্রা করেছিল।

মাসফিকুল প্রথম একক ক্রস কান্ট্রি ওয়েফারিং মিশনে ৫ নভেম্বর সকাল আটটায় বাংলাবান্ধা জিরো পয়েন্ট থেকে যাত্রা শুরু করেন। ২০ দিনের মধ্যে ১৮ টি জেলা সফর শেষে ২৪ নভেম্বর সন্ধ্যায় তিনি টেকনাফের শাহপরী দ্বীপে ট্র্যাকটি সম্পন্ন করেন।

২০১৫ সালে, হাইকার শাহাদাত হোসেন ন্যূনতম 21 দিনের মধ্যে ক্রস কান্ট্রি হাইকিংয়ের পাঁচ বছর পরে, মাসিকুল হাসান টনি দ্বাদশ ব্যক্তি হিসাবে একটি নতুন রেকর্ড স্থাপন করেছিলেন।

জানা গেছে যে ২০১০ সাল থেকে ১১ জন হাইকাররা ক্রসকন্টি হাইকিংয়ে পায়ে হেঁটে দেশ পেরিয়ে গেছে। মাসিকুল দ্বাদশ ব্যক্তি হিসাবে এই ভাড়া নিয়ে অংশ নিয়েছিল।

পর্বতারোহণের অনুভূতি প্রকাশ করে, মশফিকুল বলেছিলেন, “আমি আমার সমস্ত কৌতূহল নিয়ে অজানা, বিশ্বজুড়ে ভ্রমণ করার প্রবল ইচ্ছা জানার চেষ্টা করেছি। ছোটবেলা থেকেই পাহাড়, পর্বত এবং অ্যাডভেঞ্চারের জীবন ভাল ছিল wand শৈশবকাল থেকেই। হাঁটাচলা সাধারণত স্কুল-কলেজের যাত্রা সহ প্রতিদিনই করা হয় mount পর্বতারোহণের স্বপ্ন দীর্ঘকালীন। আমি বিভিন্ন পদে ভ্রমণ করার সময় হাইকিংয়ের বিষয়ে জানতে পেরেছিলাম then তখন থেকেই আমার পর্বতারোহণের স্বপ্ন আমার থেকেই শুরু হয়েছিল my জেলা নাটোর

হাইকিংয়ের অভিজ্ঞতা সম্পর্কে মাসফিকুল বলেছিলেন, ‘প্রতিটি ভ্রমণের জন্য সঠিক পথ এবং একটি নির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজন। আমি কোথায় থাকব এবং কোথায় খাব ইত্যাদি। তবে আমার ক্ষেত্রে আমি এগুলির কোনও করার সুযোগ পাইনি। আসলে আমি সরাসরি তেঁতুলিয়ায় গিয়ে মার্চটিতে যোগ দিয়েছি। এই পদচারণায় আমি বিভিন্ন ধরণের অভিজ্ঞতা অর্জন করেছি। অনেকের সাথে পরিচিত হই। হাঁটার সময়, অনেকে আমাকে থাকতে এবং খেতে আমন্ত্রণ জানিয়েছিলেন। সব মিলিয়ে আমি এই পদচারণাকে অনেক উপভোগ করেছি এবং প্রচুর নতুন নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। আমি আরও প্রত্যন্ত রাস্তা এবং বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করতে চাই। আমার লক্ষ্য বিশ্বের সেরা হিকার হতে হবে।

হিকার মাশফিকুল হাসান টনি নাটোর জেলার বনপাড়া পৌর এলাকার বাসিন্দা। বর্তমানে জাবির 2017-18 সালের ছাত্র হিসাবে নাটক বিভাগে পড়াশোনা করছেন।