ভিবিডি ময়মনসিংহ জেলার উদ্যোগে মাসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

  • 21 Oct
  • 07:15 PM

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি 21 Oct, 21

মাসিক স্বাস্থ্য সম্পর্কে সুষ্ঠু ধারণার অভাবে মেয়েদের জীবনের একটা বড় সময় নষ্ট হয় বাসায় বসে সবার আড়ালে। বিশেষ করে স্কুল শিক্ষার্থী যাদের এ বিষয়ে ধারণা কম তাদের মনে গেথে যায় যে, মাসিক একটা লজ্জার বিষয়, লুকিয়ে রাখার বিষয়। শুধু তাই নয় মাসিক স্বাস্থ্য সম্পর্কে ধারণার অভাবে তারা অনেক সমস্যার সম্মুখীন হয়।
তাই মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিয়ে গড়তে হবে সঠিক ভাবনা।
আর তার জন্যেই ভলান্টিয়ার ফর বাংলাদেশ, ময়মনসিংহ জেলা আয়োজন করেছে "Let's Break the Taboo, 2021" নামের একটি প্রোজেক্ট।
এই প্রোজেক্ট এর আওতায় হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ সংলগ্ন "কে.বি স্কুল" এ ভলান্টিয়াররা মেয়ে শিক্ষার্থীদেরকে ধারণা দেয় বিভিন্নপ্রকার স্বাস্থ্য-সম্পর্কিত বিষয় সম্বন্ধে।

গত বছর অনলাইনে আয়োজন করা হয়েছিলো এই প্রোজেক্টটির প্রথম পর্ব যাতে অংশগ্রহণকারী মেয়ে ভলান্টিয়ার জানতে পারে শারীরিক ও মানসিক স্বাস্থ্য ও তার রক্ষণাবেক্ষণ সম্পর্কে।
তারই ধারাবাহিকতায় এবার তার দ্বিতীয় পর্বটি সম্পন্ন হয়।

মাসিক স্বাস্থ্য সম্পর্কিত বিষয়গুলো নিয়ে অংশগ্রহণকারীদের ভ্রান্ত ধারণা ভাঙার পাশাপাশি এ সম্পর্কে আরো সচেতন হয়েছে বলে জানায় শিক্ষার্থীরা।

উল্লেখ্য 'ভলান্টিয়ার ফর বাংলাদেশ, ময়মনসিংহ জেলা' বিগত ২০১৫ সাল থেকে এসডিজি অর্জনের লক্ষ্যে ময়মনসিংহে নিয়মিত পরিচালনা করে আসছে বিভিন্ন প্রোজেক্ট। সামনেও এই ধারা অব্যাহত থাকবে বলে প্রত্যাশা সকলের।