স্বল্প মূল্যে খুবি শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা দিচ্ছে জিপি

  • 01 Nov
  • 10:18 PM

ইমন কাজী, খুবি প্রতিনিধি 01 Nov, 20

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুবিধার্থে স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা দিচ্ছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন। রোববার (১ নভেম্বর) বেলা ১১ টায় গ্রামীণফোন কতৃপক্ষ খুবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের কার্যালয়ে এই সিম হস্তান্তর করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান দ্রুত সময়ে এই চুক্তি বাস্তবায়নের জন্য গ্রামীণফোন এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কতৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি গ্রামীণফোনের মতো সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে আরও বড় পরিসরে এ ধরনের জনবান্ধব উদ্যোগ গ্রহণের জন্য আহবান জানান।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান কুদ্দুস, সংশ্লিষ্ট কমিটির আহবায়ক কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. আনিসুর রহমান, সদস্য অর্থনীতি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. নাসিফ আহসান, ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. শামীম আহসান, ছাত্রবিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন এবং গ্রামীণফোনের জোন ম্যানেজার হাসান হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় ২২৫ (দুইশত পঁচিশ) টাকার বিনিময়ে শিক্ষার্থীরা ত্রিশ দিনে ৩০ জিবি ডাটা ব্যবহার করতে পারবেন। এই সিমের মাধ্যমে জুম, টিমস, স্কাইপ, গুগল মিট, ইউটিউব, ওয়াটসএ্যাপ, ফেসবুক, গুগলসার্চ, গুগল ড্রাইভ, ড্রপ বক্স, ওয়ান ড্রাইভ, জিমেইল,ইয়াহু,হটমেইল এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ku.ac.bd ব্রাউজ করতে পারবেন। শিক্ষার্থীদের মাসের শেষে ডাটা অব্যবহৃত থাকলে তা পরবর্তী মাসের শুরুতেই ২২৫ (দুইশত পঁচিশ) টাকা রিচার্জ করলে নতুন ৩০ জিবির সাথে যুক্ত হবে।

এই বিশেষ চুক্তির আওতায় নিবন্ধনকারী শিক্ষার্থীরা দেশের বিভিন্ন প্রান্তে অবস্থান করেই নিজ নিজ ঠিকানায় সিম পাবেন। অপরদিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সিম গ্রহণের জন্য যেসব শিক্ষার্থী নিবন্ধনের সময় উল্লেখ করেছেন তাদেরকে স্ব স্ব ডিসিপ্লিনে যোগযোগ করে সিম নেওয়ার জন্য বলা হয়েছে।