সেশনজটে অনিশ্চয়তায় নোবিপ্রবির ৫ বিভাগের শিক্ষার্থীরা

  • 16 Oct
  • 10:42 PM

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 16 Oct, 20

করোনাভাইরাসের মহামারীতে বন্ধ রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ক্যাম্পাস। এর ফলে ব্যাহত হচ্ছে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। বন্ধ রয়েছে সেমিস্টার পরীক্ষা।এতে বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ৫ টি বিভাগের শিক্ষার্থীরা। পরীক্ষা না হওয়ায় ক্যারিয়ার নিয়ে অনিশ্চয়তায় ভুগছে এই শিক্ষার্থীরা।

জানা যায়, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ব্যবসায় প্রশাসন বিভাগ, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যস্থাপনা বিভাগ,ইংরেজী বিভাগ, অনুজীব বিজ্ঞান বিভাগ এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এর ফাইনাল সেমিস্টারের পরীক্ষা এখন পর্যন্ত অনুষ্ঠিত হয় নি।এদিকে পরীক্ষা না হওয়ায় ২০১৫-১৬ এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের একই সেমিষ্টারে ক্লাস করতে হচ্ছে।

অথচ ২০১৫-১৬ শিক্ষাবর্ষের বেশিরভাগ বিভাগের অনার্সের সকল একাডেমিক কার্যক্রম ও চূড়ান্ত ফলাফলও ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। অনেক বিভাগের মাস্টার্সের ক্লাসের ১ম সেমিষ্টার ও প্রায় শেষের পথে। অথচ এই ৫ টি বিভাগের শিক্ষার্থীরা জানেও না তারা কবে পরীক্ষায় বসতে পারবে, আর কবেই বা চুড়ান্ত ফলাফল হাতে পাবে।

অনেক শিক্ষার্থী পরিবার এর মুখ্য ব্যক্তি হওয়াতে তারা ভবিষ্যৎ নিয়ে চরম অনিশ্চয়তায় ভুগছে। গ্রাজুয়েশন শেষ না হওয়ায় সরকারি নিয়োগ পরীক্ষা গুলোতে অংশ নিতে পারছেন না হতভাগ্য এ সকল বিভাগের শিক্ষার্থীরা। পাশাপাশি, বেসরকারি চাকরিতে নিয়োগের বেলায় বিশ্বববিদ্যালয়ের এ সকল বিভাগের শিক্ষার্থীরা পিছিয়ে পড়েছে।

ব্যবসায় প্রশাসন বিভাগের ২০১৫-১৬ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ বিন ইসলাম নাদিম বলেন,বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক মাননীয় উপাচার্য মহোদয় প্রফেসর ড. মো.দিদার উল আলম স্যার সহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊধ্বর্তন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি। স্যার দয়া করে দ্রুত এই অচল অবস্থা থেকে আমাদের উদ্ধার করুন। আমরা সাধারন শিক্ষার্থীরা আশা রাখছি আপনারা অবশ্যই আমাদের জন্য সুন্দর একটি সমাধান ব্যবস্থা করে দিবেন যেখানে দ্রুতই আমরা আমাদের অনার্স কার্যক্রম টি শেষ করতে পারি।