সুবিধাবঞ্চিতদের জন্য বিনামূল্যে চক্ষুশিবির

  • 30 Sept
  • 10:00 PM

নিজস্ব প্রতিবেদক 30 Sept, 21

মানবিক সাহায্য সংস্থা’র আই কেয়ার প্রোগ্রাম (আইসিপি-এমএসএস) সুবিধাবঞ্চিতদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের লক্ষ্যে গত ২১ থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে পঞ্চগড়, ঠাকুরগাঁও ও মানিকগঞ্জে চারটি চক্ষু শিবিরের আয়োজন করেছে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) অর্থায়নে এই চক্ষু শিবিরগুলোতে কারিগরি সহায়তা প্রদান করেছেন শফিউদ্দীন আহমেদ ফাউন্ডেশন (সেফ) হাসপাতাল, ঠাকুরগাঁও এবং কাতরাাসিন চক্ষু হাসপাতাল, শিবালয়, মানিকগঞ্জ।

গত ২১ সেপ্টেম্বর দন্ডপাল ইউনিয়ন পরিষদ, দেবীগঞ্জ, পঞ্চগড়ে, ২৫ সেপ্টেম্বর তোড়িয়া ইউনিয়ন পরিষদ, আটোয়ারী, পঞ্চগড়ে, ২৮ সেপ্টেম্বর নেকমরদ ইউনিয়ন পরিষদ, রাণী শংকৈল, ঠাকুরগাঁওয়ে এবং ২৯ সেপ্টেম্বর বানিয়াজুরি ইউনিয়ন সরকারি স্কুল অ্যান্ড কলেজ, ঘিওর, মানিকগঞ্জে অসহায়দের বিনামূল্যে সব ধরণের চক্ষু সেবাসহ চোখের ছানি অপারেশনের ব্যবস্থা করা হয়। চক্ষু শিবিরগুলোতে এমটিবির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

চক্ষু শিবিরগুলোতে দক্ষ চিকিৎসক, টেকনিশিয়ান ও আধুনিক সরঞ্জাম দ্বারা ৭৬৪ সুবিধাবঞ্চিত ব্যক্তিকে চক্ষু সেবা প্রদান করা হয়। প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ১০৮টি ওষুধ এবং ১৫২টি চশমা দেওয়া হয়। ১৪৮ জন চক্ষু রোগীর ছানি শনাক্ত হয় এবং এর মধ্যে ১২৯ জনকে ইসিপি- এমএসএস এর সহযোগী হাসপাতালগুলোর মাধ্যমে ছানি অপারেশন করা হয়। এছাড়া রোগীদের মধ্যে চোখের যত্নে সচেতনতামূলক প্রচারপত্র বিলি করা হয় ৮২টি।

এমএসএস-এর প্রেসিডেন্ট ফিরোজ এম হাসান বলেন, “ইসিপি-এমএসএস সকল অসহায় মানুষের চক্ষু সেবা সহজলভ্য করতে কাজ করছে।” তিনি বলেন, “এসব দুস্থদের চক্ষু সেবা প্রদান করা এবং আমাদের সহযোগী হাসপাতালে চোখের ছানি অপারেশনের মাধ্যমে তাঁদের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনার ক্ষেত্রে উদার সহযোগিতার জন্য আমাদের সম্মানিত দাতা মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে (এমটিবি) আন্তরিক ধন্যবাদ জানাই।”

ইসিপি-এমএসএস ২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে। এর আওতায় এখন পর্যন্ত ১,২৬,০০০ এরও বেশি রোগীকে চক্ষু সেবা প্রদান করেছে। প্রায় ৮,৭০০ রোগীর চোখের ছানি অপারেশন করেছে এবং চোখের অপ্রতিরোধ্য ত্রুটি সংশোধনে রোগীদের ২৫,০০০ চশমা প্রদান করেছে।