সুবিধাবঞ্চিত মানুষের জন্য ‘এক টাকার সুপার-শপ’

  • 15 May
  • 08:28 AM

জাফর আহমেদ শিমুল, বিশেষ প্রতিবেদক 15 May, 21

সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের নিঃস্বার্থভাবে সেবা দিতে দেশের মেধাবী ও সৃষ্টিশীল শিক্ষার্থীদের নিয়ে গঠিত সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘ছবিঘর' এর উদ্যোগে ঈদুল ফিতরকে কেন্দ্র করে সমাজের এ সুবিধাবঞ্চিত অসহায় মানুষের জন্য চলছে ‘এক টাকার সুপার শপ'।

সাভার ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের সামনে দুস্থ-অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য এ ব্যতিক্রমী উদ্যোগ ‘ছবিঘর’র ।
খোঁজ নিয়ে জানা যায়, এই রমজানে প্রতি শুক্রবার বিকেলে তারা 'এক টাকার দোকান' করার মধ্য দিয়ে এই সেবা প্রকল্প চালিয়ে গিয়েছেন। 'এক টাকার সুপার-শপ' প্রকল্পটি সেই ধারাবাহিকতারই প্রতিফল্পন।

'ছবিঘর'র প্রতিষ্ঠাতা সভাপতি প্রিন্স ঘোষ ও বর্তমান সভাপতি হাসিবুল হাসান ইমু সমস্বর বলেন, 'আমাদের' এক টাকার সুপার-শপ' এ এখন এক টাকার বিনিময়েও নতুন জামা, প্যান্ট, শাড়ি, চাল, ডিম, দুধ সহ অনেক কিছুই পাওয়া যায়।
'ছবিঘর'র 'এক টাকার সুপারশপ' প্রকল্পের নেতৃবৃন্দ আরও বলেন, ‘যে কোনো গরিব মানুষ আমাদের এই ভ্রাম্যমাণ 'এক টাকার সুপার শপ' থেকে পরিবারের সদস্যদের জন্য এক টাকায় ঈদের জন্য সেমাই, চিনি ও বিভিন্ন ভোগ্যপণ্য একটি বিশেষ পোশাক ক্রয় করতে পারবে। এই প্রকল্পটির ফলে ১০০টি পরিবার এই সুবিধা ভোগ করতে পেরেছেন। প্রতিটি পরিবারের ৪ জনের জন্য দেওয়া হয়েছে। কয়েকজনকে সামান্য কিছু নগদ অর্থ দেওয়া হইছে।’

উক্ত প্রকল্পটি সাফল্যমন্ডিত করতে এ সময় আরও উপস্থিত ছিলেন সাভার থানার ওসি জনাব যায়েদ,ছবিঘরের গুরুত্বপূর্ণ লিডারগণ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি'র প্রেসিডেন্ট ও বাংলা ট্রিবিউন'র প্রতিবেদক 'জাফর আহমেদ শিমুল'।

‘ছবিঘর’র এমন মানবিক উদ্যোগ গ্রহণের ব্যাপারে সাভার পৌর মেয়র জনাব আব্দুল গণি বলেন, ‘ছবিঘর’র তরুণচ ছেলে-মেয়েরা প্রমাণ করেছে লেখাপড়ার পাশাপাশি সুন্দর ও সমৃদ্ধ জাতি গঠনে তারা কতোটা শক্তিশালি ভূমিকা রাখতে পারে।'