শহর জুড়ে সিডিএফবি পথের পাঠাগার

  • 22 Dec
  • 10:23 PM

আব্দুর রাজ্জাক 22 Dec, 20

সিডিএফবি একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন। এই সংগঠনে একদল স্বেচ্ছাসেবী কাজ করছে প্রোজেক্ট "গ্রন্থাগার" নিয়ে। তাদের স্লোগান 'আঁকবো মোরা জ্ঞানের ছবি'। দেশব্যাপী প্রান্তিক অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিতে তারা নিয়েছে এ উদ্যোগ। তবে এবার তারা কাজ করছে শহুরে মাটিতেও। শহর জুড়ে ছড়িয়ে দিচ্ছে পথের পাঠাগার। পার্ক, হাসপাতাল, বাস ও বাস টার্মিনালসহ রাস্তার মোড়ে মোড়ে স্থাপন করছে এই পাঠাগার।

সিডিএফবি প্রতিষ্ঠাতা এ আর আহম্মেদ সুজন জানান, আমাদের প্রায়শই পার্ক বা বাস টার্মিনালে বসে থাকতে হয় বন্ধু বা বাসের অপেক্ষায়। অপেক্ষার সময় শেষ যেন হয়ই না এবং আমরা তখন অযথা ফোনে সময় পার করি আর তাই সেই সময়টুকু যেনো মানুষ বই পড়ে কাটাতে পারে তাই আমাদের এই উদ্যোগ। আমরা রাজধানীর পার্ক, বাস টার্মিনাল, হাসপাতাল ও গুরুত্বপূর্ণ জোনে পথের পাঠাগার স্থাপনা নিয়ে কাজ করছি।

তবে বাঙালীরা বিষয়টা কিভাবে নিবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। এ নিয়ে সিডিএফবি সদস্য মুহাম্মাদ শাহীন আলম বলেন, আমরা বাঙালীরা এতটা খারাপ না যে বইয়ের মর্ম বুঝবো না। একজন অশিক্ষিত মানুষও বইয়ের কদর জানে বলে আমার বিশ্বাস, আর সেই বিশ্বাস থেকেই আমরা পথের পাঠাগার স্থাপনায় নেমেছি।