সায়েন্স ফিকশন কুইজে অংশ নিয়ে কলকাতায় জবির ইমরান

  • 29 Jan
  • 09:40 AM

জবি প্রতিনিধি 29 Jan, 20

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির কুইজে অংশ নিয়ে ভারতের কলকাতা ভ্রমণের সুযোগ পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আল ইমরান। আল ইমরান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচের পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্র।

উল্লেখ্য যে, বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা সায়েন্স ফিকশন কুইজ উৎসব আয়োজন করে। উক্ত কুইজ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের দুই হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতিযোগিতার প্রথম ধাপে উন্মুক্ত কুইজের মধ্যে বিভাগ ভিত্তিক বিজয়ী নির্বাচন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের ৩৮ টি বিভাগ ও ইনস্টিটিউট এর ৩জন করে মোট ১১৪জন ছাত্রছাত্রী ফাইনাল রাউন্ডে উত্তীর্ণ হয়। ফাইনাল রাউন্ডে অংশ নেওয়া প্রত্যেককে সনদপত্র প্রদান করা হয় এবং পুরস্কৃত করা হয়।

ফাইনাল রাউন্ডে অংশ নেওয়া প্রতিযোগীদের মধ্য থেকে লিখিত কুইজের মাধ্যমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী বেছে নেওয়া হয়।

প্রথমে প্রতিযোগিতায় বিজয়ী প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারীদের কলকাতার সায়েন্স সিটি ভ্রমনের সুযোগ করে দেওয়ার কথা থাকলেও পরবর্তীতে প্রথম ৩জনকেই কলকাতার সায়েন্স সিটি ভ্রমনের সুযোগ করে দেয় আয়োজক বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি।

প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন রসায়ন বিভাগের ছাত্র এস এম আবু নাইম। পদার্থ বিজ্ঞান বিভাগে আল ইমরান এবং ভুমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের সাদিয়া ইসলাম ইমা যৌথভাবে ২য় স্থান অধিকার করে।

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির অর্থায়নে এই শিক্ষাভ্রমনে সুযোগ গ্রহন করেছেন পদার্থ বিজ্ঞান বিভাগের আল ইমরান। সুযোগ পেয়েও অসুস্থতা আর পারিবারিক কারনে এই শিক্ষাভ্রমনে অংশ নিচ্ছে না ১ম ও ৩য় স্থান অধিকারী।

এছাড়াও এই শিক্ষাভ্রমনে অংশ নিচ্ছেন সায়েন্স ফিকশন কুইজ ২০১৯ এর সমন্বয়ক মো মাজহারুল ইসলাম বেগ।

ভ্রমনের আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার প্রধান উপদেষ্টা অধ্যাপক ড.মীজানুর রহমান-এর সাথে সৌজন্যে সাক্ষাৎ করেন। এসময় উপাচার্য ভ্রমনকারী দলের জন্য শুভকামনা জানান। তিনি বলেন, "বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জন্য এধরনের ভ্রমনের বিকল্প নেই।"
এসময় সংগঠনের মডারেটর অধ্যাপক ড.দীপিকা রানী সরকার ও উপদেষ্টা ড.আবদুস সালাম উপস্থিত ছিলেন। অধ্যাপক ড.দীপিকা রানী সরকার বলেন, " শিক্ষার্থীবান্ধব সংগঠন হিসেবে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা সবসময় শিক্ষার্থীদের জন্য ভালো কিছুর আয়োজন করে যাবে।"

প্রসঙ্গত বিশ্ববিদ্যালয়ের সংগঠনগুলোর মাঝে বিএসএফএস জবি শাখাই প্রথমবারের মতো সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে শিক্ষার্থীদের জন্য বিদেশে ভ্রমনের আয়োজন করেছে।