সায়েন্টিস্ট অফ দ্যা ইয়ার এওয়ার্ড পেলেন নোবিপ্রবির কাওছার

  • 26 May
  • 02:33 PM

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 26 May, 21

সায়েন্টিস্ট অফ দ্যা ইয়ার এওয়ার্ড পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়( নোবিপ্রবি) এর সাবেক শিক্ষার্থী ও তরুণ বিজ্ঞানী আহমেদ কাওছার।ভারতের ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট আয়োজিত গ্লোবাল ইনোভেশন এন্ড এক্সিলেন্স এওয়ার্ড ২০২১ এ এই এওয়ার্ড পেয়েছেন কাওছার।

আজ(২৫ মে) এই বিষয়ে কাওছার নিজেই নিশ্চিত করেছেন।ভারতের ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট থেকে ২০ টা ক্যাটাগরিতে গ্লোবাল ইনোভেশন এন্ড এক্সিলেন্স এওয়ার্ড ২০২১ দেওয়া হয়।কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে সায়েন্স, রিসার্চ এন্ড ইনোভেশন ক্যাটাগরিতে সায়েন্টিস্ট অফ দ্যা ইয়ার এওয়ার্ড পান কাওছার।

কাওছার বলেন, গ্লোবাল ইনোভেশন এন্ড এক্সিলেন্স এওয়ার্ড ২০২১ এর জন্য এবছরের মার্চ থেকে নমিনেশন শুরু হয়। বিশ্বের বিভিন্ন দেশের হাজারের অধিক গবেষক এতে অংশগ্রহণ করে।আজকে(২৫ মে) চূড়ান্ত ভাবে তারা ফলাফল জানায়।

কাওছার আরো বলেন,এই এওয়ার্ড পেয়ে আমি খুব আনন্দিত।কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করে এটি আমার ৭ম আন্তর্জাতিক এওয়ার্ড এবং এটি নিয়ে টোটাল ১১টি দেশীয় ও আন্তর্জাতিক এওয়ার্ড পেয়েছি।কৃত্রিম বুদ্ধিমত্তার উপর আমার সর্বমোট ৪১ টি গবেষণাপত্র বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য,কাওছার পিএইচডির জন্য আমেরিকার স্টিভেন্স ইনস্টিটিউট অফ টেকনোলজি (এস-আই-টি) থেকে প্রভোস্ট ডক্টরাল ফেলোশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন। বর্তমান তিনি হিসাব লিমিটেড এ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন এবং যুক্তরাষ্ট্রের স্টিভেন্স ইন্সটিটিউট অফ টেকনোলজি তে তার পিএইচডি এর জন্য প্রস্তুতি নিচ্ছেন।