সাহিত্য পত্রিকা ‘শব্দবোধ’ এর যাত্রা, নির্বাহী সম্পাদক ঢাবির শামীম

  • 13 Aug
  • 08:32 PM

শেখ শাকিল হোসেন, বিশেষ প্রতিবেদক 13 Aug, 21

সাহিত্যবোধের স্মারক- শীর্ষক প্রতিপাদ্য নিয়ে বাংলা সাহিত্যের সম্প্রসারণ ও সমৃদ্ধির লক্ষ্যে যাত্রা শুরু করেছে অনলাইন সাহিত্য পত্রিকা ‘শব্দবোধ’। উদ্বোধনী সংখ্যা প্রকাশ ও ওয়েবসাইট উন্মোচনের মাধ্যমে গেল মঙ্গলবার (১০ আগস্ট) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে পত্রিকাটি।

উদ্বোধনী সংখ্যায় প্রকাশ করা হয়েছে শব্দবোধ এর উপদেষ্টা- জনপ্রিয় লেখক ও অ্যামিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, খ্যাতনামা কবি নির্মলেন্দু গুণ, কবি রেজাউ‌দ্দিন স্টা‌লিনসহ অসংখ্য গুণী সাহিত্যবোদ্ধাদের লেখা।

দুই বাংলার জনপ্রিয় কবি ও সাহিত্যিক সুহিতা সুলতানা পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক। তার বিশটিরও অধিক কাব্যগ্রন্থ, প্রবন্ধ সংকলন, সম্পাদিত গ্রন্থ ও উপন্যাস প্রকাশিত হয়েছে।

পত্রিকাটির নির্বাহী সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী শামীম হোসেন। জানতে চাইলে তিনি বলেন, ‘সাহিত্যের প্রতি পাঠকদের আকর্ষণ সৃষ্টি ও উদ্বুদ্ধকরণ, তরুণ উদীয়মান কবি ও সাহিত্যিকদের তুলে ধরাসহ সাহিত্যের ব্যাপক সম্প্রচার ও সমৃদ্ধির লক্ষ্য প্রতিষ্ঠিত হয় ‘শব্দবোধ’। নতুনত্ব ও সৃজনশীলতায় বিশ্বের সকল বাংলাভাষী সাহিত্যানুরাগী পাঠকদের আকৃষ্ট করায় আমাদের লক্ষ্য।’

পাঠকরা খুব সহজেই অনলাইনে (www.shabdabodh.com) পত্রিকাটি পড়তে পারবেন।