সাফল্যের সাথে সমাপ্ত হলো ‘ব্র‍্যান্ড্রিল-২০২০’ প্রতিযোগিতার

  • 06 Nov
  • 04:07 PM

নিজস্ব প্রতিনিধি 06 Nov, 20

'ভয়েস অব বিজনেস' ক্লাব তাদের সূচনালগ্ন থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে ক্লাব কার্যক্রমে সর্বাধিক উন্নতির ধারা বজায় রেখে এগিয়ে চলেছে। ক্লাবের সদস্যদের দক্ষ হয়ে ওঠার জন্য প্রতিনিয়ত সেমিনার, ওয়ার্কশপ এবং অন্যান্য প্রয়োজনীয় কার্যকলাপের ব্যবস্থা করা হয়। এ বছর ক্লাব কর্তৃক তৃতীয় বারের মতো আয়োজিত হয়েছে জাতীয় পর্যায়ে দেশের সর্ববৃহৎ এবং জনপ্রিয় 'ব্র্যান্ডিং' প্রতিযোগিতা— “আইপিডিসি প্রেজেন্টস ব্র্যান্ড্রিল ২০২০” পাওয়ার্ড বাই একলেকটিক এডুকেশন।

চলতি মাসের ৫ তারিখ অনুষ্ঠিত হয়ে যায় প্রতিযোগীদের বহু প্রতীক্ষিত গ্র‍্যান্ড ফিনালে। চূড়ান্ত পর্বে ৮টি দলের লড়াইয়ে নির্ধারিত হয় 'ব্র‍্যান্ড্রিল ২০২০' এর বিজয়ী দল, প্রথম রানার আপ এবং দ্বিতীয় রানার আপ দল। প্রতিযোগিতায় বিজয়ী ও রানার আপদের জন্য ছিল আকর্ষণীয় পুরষ্কার। বিজয়ী দল পেয়েছে ৫০,০০০ টাকা মূল্যের প্রাইজ মানি এবং ১ম ও ২য় রানার আপ দল পেয়েছে যথাক্রমে ৩০,০০০ টাকা ও ২০,০০০ টাকা মূল্যের প্রাইজ মানি এবং সেই সাথে ছিল সুভ্যনির ও সার্টিফিকেট। প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে— বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল থেকে 'টিম এনএসওয়াই, প্রথম রানার আপ হয়েছে— ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে 'টিম এক্সট্রা ডিল' এবং দ্বিতীয় রানার আপ দল— নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে 'টিম আনডিস্পিউটেড'।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায় অনলাইনে তিনি এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ‘প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে যে অভিজ্ঞতা হয়েছে, তা ই প্রকৃতপক্ষে প্রতিযোগীদের ফলাফল। তারা এখানে যে অভিজ্ঞতা অর্জন করেছে তা তাদের দীর্ঘমেয়াদে স্ব-শিক্ষায় সহায়তা করবে।'

এছাড়াও সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সোলাইমান সারোয়ার— হেড অব স্ট্র‍্যাটেজিক ইনিশিয়েটিভ এন্ড হেড অব এমএনসি এন্ড হাই ভ্যালু ক্লায়েন্ট্স, কর্পোরেট বিজনেস। আর বিচারক হিসেবে ছিলেন তারেক ইসলাম শুভ— হেড অব কোম্পানি স্ট্র‍্যাটেজি, ব্র‍্যান্ড এন্ড কর্পোরেট কমিউনিকেশন- আইপিডিসি ফাইন্যান্স, মো: ইফতেখার আলম হিমেল— হেড অব ব্র‍্যান্ড স্ট্র‍্যাটেজি এন্ড ক্রিয়েটিভ- গ্রামীনফোন, এবং গ্রেইস কান্তা সরকার— হেড অব মার্কেটিং অব সহজ প্রমুখ।

গত ১৫ই অক্টোবর থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতার তিনটি পর্বের মধ্যে প্রথম পর্বের ফলাফল প্রকাশিত হয় রোজ মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০ইং । প্রায় দুই শতাধিক দলের সাথে প্রথম পর্বের লড়াই শেষে, সেমি-ফাইনালে পৌঁছানোর সৌভাগ্য হয় ৪০ টি দলের। সেমি-ফাইনাল থেকে নির্বাচিত সেরা ৮টি দলই লড়েছে ফাইনালের জন্য। প্রতিযোগিতাটির দ্বিতীয় পর্ব শুরু হয় ২৩ই অক্টোবর, ২০২০ইং। দ্বিতীয় পর্ব অর্থাৎ সেমি-ফাইনালে অংশগ্রহণের পূর্বে ক্লাব কর্তৃক 'ব্র‍্যান্ডিং' সম্বন্ধীয় সকল কিছু নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়েছিল, এই অভিনব সেশনটির মাধ্যমে সেমি-ফাইনালের সকল দিক-নির্দেশনাও প্রতিযোগীদের প্রদান করা হয়েছিল।

আয়োজকরা জানান, 'বর্তমানে পরিবর্তনশীল গতিধারার ব্যবসায় জগত এবং সংশ্লিষ্ট বিষয়গুলি সম্বন্ধে অবগত হতে একজন শিক্ষার্থীর অবশ্যই ব্র্যান্ডিংয়ের মান সম্পর্কে ধারণা থাকা জরুরি। শিক্ষার্থীদের সীমাবদ্ধ জ্ঞান এবং পেশাদারদের অভিজ্ঞতা একত্র করার প্রয়াস নিয়েই কাজ করে যেতে চাই আমরা।'

বিস্তারিত জানতে 'ভয়েস অব বিজনেস' এর অফিশিয়াল ফেসবুক পেজে রয়েছে “ব্র্যান্ড্রিল ২০২০” সম্পর্কিত যাবতীয় সকল তথ্য।

প্রসঙ্গত, ক্লাবটি বাংলাদেশে সর্বপ্রথম এবং সর্বাধিক শিক্ষার্থী পরিচালিত প্রকাশনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য ক্লাবগুলির মধ্যে একটি।