মারা না গেলেও ফেসবুক আইডি রিমেম্বারিং,বিপাকে নর্থ সাউথ'র এক শিক্ষার্থী

  • 01 Mar
  • 02:52 PM

আব্দুল্লাহ আল মামুন 01 Mar, 21

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারকারী কোন ব্যক্তি মারা গেলে তার স্মৃতি ধরে রাখার জন্য আইডি রিমেম্বারিংয়ের সিস্টেম রেখেছে ফেইসবুক কর্তৃপক্ষ। কিন্তু, জীবিত থেকেও সম্প্রতি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শিশির আসাদের আইডি রিমেম্বারিং দেখাচ্ছে। এ নিয়ে বিপাকে পড়েছেন উক্ত শিক্ষার্থী। তার রিমেম্বারিং হওয়া অ্যাকাউন্টের নাম 'Shishir Ashad'

এ সম্পর্কে তিনি বলেন, 'সম্প্রতি আমার আইডি রিমেম্বারিং করে দেয়া হয়েছে। এজন্য আমি এবং আমার পরিবার বিপাকে পড়েছি। আইডি রিমেম্বারিংয়ের কারণে আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবের মাঝে একপ্রকার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। নিজের জীবিত অবস্থায় মৃত্যুর কথা কতটা কষ্ট দিতে পারে যারা ভুক্তভোগী তারাই জানেন।

এর আগে শিশির আসাদ বাংলাদেশের সুবিধাবঞ্চিত প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত শিক্ষার্থীদের মাঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা রাখেন। অল্প দিনের মাঝেই সামাজিক যোগাযোগ মাধ্যমে মোটিভেশনাল রাইটার হিসেবে সুপরিচিত হয়ে ওঠেন। একইসাথে তিনি সাধারণ জ্ঞানের বই 'জিকে মাস্টার' এর রচয়িতা।

উল্লেখ্য, কোনো ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং করা হলে নতুন করে কেউ লগইন করতে পারেন না। কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারেন না, ফলো বা মেসেজও করতে পারেন না। একইসঙ্গে সেই অ্যাকাউন্ট আর হ্যাক হওয়ার কোনো সুযোগ থাকে না। আইডিটি সম্পূর্ণ ফেসবুক কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে চলে যায়।