ভার্চুয়াল কোর্টের সম্ভাবনা ও সমস্যা বিষয়ক লাইভ সেশন ইউনাইটেড ভয়েস বাংলাদেশের

  • 30 May
  • 04:54 AM

ভার্সিটি ভয়েস ডেস্ক 30 May, 20

ইউনাইটেড ভয়েস বাংলাদেশ অনলাইন সামাজিক সংগঠন কর্তৃক আয়োজিত ভার্চুয়াল কোর্টের সম্ভাবনা ও সমস্যা বিষয়ক অনলাইন সেশন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার রাত ৯.৩০ টা থেকে শুরু হওয়া ১ ঘণ্টার বেশি সময় ধরে চলা ঐ সেশনে উপস্থিত বক্তারা সাম্প্রতিক লকডাউনে অচল বিচার বিভাগীয় কার্যক্রমে ভার্চুয়াল কোর্ট এর প্রয়োজনীয়তা, সম্ভাবনা ও সার্বিক সুবিধা অসুবিধা নিয়ে আলোচনা পর্যালোচনা করেন।

এ সময় লাইভ অনলাইন সেশনে আলোচক হিসেবে যুক্ত ছিলেন এডভোকেট রফিকুল ইসলাম আধার, (সাবেক সভাপতি, জেলা আইনজীবী সমিতি, শেরপুর, সিনিয়র সহ-সভাপতি, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব) এ. আর. এম. কামরুজ্জামান কাকন (এডভোকেট বাংলাদেশ সুপ্রিম কোর্ট) খাতিজাতুল কোবরা বাপ্পী (এডভোকেট বাংলাদেশ সুপ্রিম কোর্ট) এবং সেশন পরিচালনায় ছিলেন আওরঙ্গজেব আকন্দ (সহকারী অধ্যাপক, সিপিএস বিভাগ, মাভাবিপ্রবি)

উল্লেখ্য সমাজের বিভিন্ন সমস্যা, অপরাধ ও মানবাধিকার বিরোধী কর্মকাণ্ডের বিরুদ্ধে সামাজিক সচেতন নাগরিক, শিক্ষার্থী ও বিশিষ্টব্যক্তিদের সাথে নিয়ে প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি এ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের কিছু সচেতন শিক্ষার্থীর উদ্যোগে এই অনলাইন সামাজিক সংগঠনের যাত্রা শুরু হয়।

এরই মধ্যে সংগঠনটি করোনা পরিস্থিতিতে অপরাধের গতিপ্রকৃতি, মহামারী ও অপরাধের সম্পর্ক, ব্যক্তিগত নিরাপত্তা ও স্বাস্থ্য সচেতনতা, করোনা দূর্যোগের প্রেক্ষিতে পরিবেশ, স্বাস্থ্য ও মহামারী এই সকল বিষয়ে বেশ কয়েকটি অনলাইন সেশন এর আয়োজন করে। যেখানে দেশের বিশিষ্ট ব্যক্তি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষক ও সচেতন শিক্ষার্থীরা অনলাইনে সরাসরি অংশগ্রহণ করে।