চার মাসে রোবট বানালো লিডিং ইউনিভার্সিটির সাত শিক্ষার্থী

  • 17 Jan
  • 08:09 PM

ভার্সিটি ভয়েস ডেস্ক 17 Jan, 20

মাত্র চার মাসে ফায়ার ফাইটার রোবট বানিয়েছেন সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির সাত শিক্ষার্থী। তারা ওই বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগে অধ্যয়নরত। কোর্সের প্রজেক্ট ওয়ার্কে উচ্চমানসম্পন্ন রোবটটি বানান তারা। আর এর নাম দেয়া হয়েছে ‘সেফটি অটোনমাস ফায়ার ফাইটার’। যাকে সংক্ষেপে বলায় হচ্ছে ‘সাফ-৭.০’।


ওই সাত শিক্ষার্থীরা হলেন- রাতুল আহমেদ রাহাত, তুষার বনিক, মলয় দে, সামিমা আক্তার সুর্বণা, রামি তালুকদার, প্রিয়াঙ্কা তালুকদার ও মাহফুজ চৌধুরী। রোবট বানাতে তারা ‘এলইউ হান্টার’ নামের একটি সমন্বিত দল গঠন করেন। সেই দলটি বা রোবট বানানোর তত্ত্বাবধানে ছিলেন তাদের বিভাগের দুই প্রভাষক মো. আশরাফুল ইসলাম ও মো. মুনতাসীর রশীদ।

জানা যায়, রোবটটিতে রয়েছে সবুজ ও লাল আলোর সংকেত। যা আগুনের মাত্রা নির্ভর করে বিপদ সতর্কীকরণ শব্দ হাই ও লো অ্যালার্ম বাজাতে পারবে। রোবটটি বানানোর পিছনে মূল উদ্দেশ্যে হলো আকস্মিক আগুনের ক্ষয়ক্ষতি কমানো। মানুষের আকৃতির রোবটটিকে বাসা-বাড়ি, অফিস বা কল-কারখানার আগুন নিয়ন্ত্রণসহ অনেক কাজে লাগানো যাবে। রোবটটি ‘অটোনোমাস ও ম্যানুয়াল’ দুই প্রক্রিয়ায় কাজ করতে পারবে। তাই যেকোনো ধরনের আগুন দ্রুত নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে রোবটটি।