নোবিপ্রবিতে ভর্তি:বিভাগ পরিবর্তনের সুযোগ ৩৭৭ শিক্ষার্থীর

  • 25 Nov
  • 03:38 PM

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 25 Nov, 21

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তিতে বিভাগ
পরিবর্তনের সুযোগ পাচ্ছে ৩৭৭ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। 'ডি' গ্রুপে আবেদনের মাধ্যমে বিভাগ পরিবর্তন করতে পারবে ভর্তি-ইচ্ছুকরা।


'ডি' গ্রুপের মোট ৩৭৭টি আসনের মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ২৮৮টি,ব্যবসায় শিক্ষায় আসন ৭২টি ও মানবিকে আসন ১৭টি।ভর্তির জন্য আবেদনের ওয়েবসাইট হতে জানা যায়,'ডি' গ্রুপে বিভাগ পরিবর্তনের আবেদনের জন্য উচ্চমাধ্যমিকের যেকোন শাখা এবং সমন্বিত ভর্তি পরীক্ষায় যেকোন ইউনিটের পরীক্ষার্থী হতে হবে।ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের পরিসংখ্যান বিভাগে ভর্তির জন্যে এইচএসসিতে পরিসংখ্যান/গনিত থাকতে হবে।


মোট ৬টি অনুষদে আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা।অনুষদগুলো হলো:সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদ,ব্যবসায় প্রশাসন অনুষদ,আইন অনুষদ,শিক্ষা বিজ্ঞান অনুষদ, আইআইএস,বিজ্ঞান অনুষদ।

সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদে মোট আসন ১৮০টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ১৪৯টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৩১টি।ব্যবসায় প্রশাসন অনুষদে মোট আসন ৬২টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৮টি ও মানবিকে আসন ১৪টি।


শিক্ষা বিজ্ঞান অনুষদে মোট আসন ৬৩টি।এর মধ্যে বিজ্ঞান ইউনিটের আসন ৪৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৬টি।আইন অনুষদে মোট আসন ৩৪টি।এর মধ্যে বিজ্ঞানে আসন ১৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ১৭টি।আইআইএসে মোট আসন ৩৩টি।এর মধ্যে বিজ্ঞানে আসন ২৭টি ও ব্যবসায় শিক্ষায় আসন ৬টি।বিজ্ঞান অনুষদে মোট আসন ৫টি।এর মধ্যে মানবিকে আসন ৩টি ও ব্যবসায় শিক্ষায় আসন ২টি।


উল্লেখ্য, মোট ৬ টি গ্রুপে ১৩৯১টি আসন ভর্তি আবেদন ২৪ নভেম্বর থেকে শুরু হয়েছে যা চলবে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত।ভর্তিতে আবেদনে প্রতি গ্রুপে ফি ধরা হয়েছে ৬০০ টাকা।