রাবিতে জীববিজ্ঞান অলিম্পিয়াড, চলবে ২৬-২৭ জুলাই

  • 24 July
  • 11:13 AM

নিজস্ব প্রতিবেদক 24 July, 21

প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ‘আরইউএসসি জাতীয় জীববিজ্ঞান উৎসব ২০২১’।রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর আয়োজন করছে।

‘জীবনের আমন্ত্রণে, এসো মিলি প্রাণের উৎসবে’- এ স্লোগানে আগামী ২৬ ও ২৭ জুলাই অনুষ্ঠিত হবে এ উৎসব।এই অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন চলবে ২৫ তারিখ পর্যন্ত। এতে থাকছে বায়োলজি অলিম্পিয়াড, বিতর্ক প্রতিযোগিতা ও পপুলার সায়েন্স টক।

আয়োজকরা জানান, তিনটি ক্যাটাগরিতে অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হবে। জুনিয়র ক্যাটাগরিতে ৭ম-১০ম শ্রেণি বা সমমান, সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ শ্রেণি বা সমমান ও বিশ্ববিদ্যালয় বা সিনিয়র ক্যাটাগরিতে অনার্স-মাস্টার্স বা সমমানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন। অলিম্পিয়াডে পরীক্ষা নেয়া হবে অনলাইনে ও পরীক্ষায় বিজয়ী তিনজনের জন্য রয়েছে পুরস্কার।

এছাড়া অলিম্পিয়াডে সনাতনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে বিতর্ক প্রতিযোগিতা। নির্দিষ্ট বিষয়ের ওপর গ্রুপে বিতর্কে অংশগ্রহণ করা যাবে ও বিতর্কে চ্যাম্পিয়ন দলকে পুরস্কার দেয়া হবে।

এছাড়াও উৎবের শেষদিনে পপুলার সায়েন্স টক উইথ আরইউএসসি সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত প্রাণরসায়ন বিজ্ঞানী ও জিনতত্ত্ববিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক হাসিনা খান।