ধূমপানের বিরুদ্ধে সচেতনতা বাড়াতে মেডিকেল শিক্ষার্থীদের ক্যাম্পেইন

  • 01 Nov
  • 09:31 PM

রাহবার ই দীন,চমেক 01 Nov, 21

চট্টগ্রামের সীতাকুণ্ডে ধূমপান ও তামাকজাতীয় দ্রব্য ব্যবহার রোধে সচেতনতামূলক ক্যাম্পেইন করেছে ‘আইএফএমএসএ বাংলাদেশ’। ‘আইএফএমএসএ বাংলাদেশ’ বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের সহ-শিক্ষামূলক দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন।

সম্প্রতি উপজেলার ভাটিয়ারির হাজী টি,এ,সি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে এই ক্যাম্পেইনের আয়োজন করে সংগঠনটি। মূলত ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর স্ট্যান্ডিং কমিটি অন হিউম্যান রাইটস অ্যান্ড পিস এবং ‘এডুকেশন এগেইন্সট টোবাকো (ইএটি) বাংলাদেশ’ এই ক্যাম্পেইনের আয়োজন করে।

এসময় ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের ধূমপান ও তামাকজাতীয় দ্রব্যের প্রতি আসক্তির ক্ষতিকর দিক, এ ধরণের অভ্যাস থেকে বিরত থাকার উপায়, অধূমপায়ীদের সাথে ধূমপায়ীদের স্বাস্থ্যগত অবস্থার পার্থক্য সম্পর্কে প্রয়োজনীয় প্রায়োগিক পরামর্শ এবং দিকনির্দেশনা দেয়া হয়।

এছাড়াও ক্যাম্পেইনের শেষ অংশে প্রশ্নোত্তর পর্বে ধূমপান ও তামাকজাতীয় দ্রব্যের স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে স্কুল শিক্ষার্থীদের নান প্রশ্নের উত্তর ূেন মেডিকেল শিক্ষার্থীরা।

ক্যাম্পেইন সম্পর্কে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট ডা: মুমতাহিনা ফাতিমা বলেন, ‘ধূমপান নিসন্দেহে একটি খারাপ অভ্যাসে। কিন্তু এই খারাপ অভ্যেসটাই আমাদের সমাজের বড় একটি অংশের অভ্যেসে পরিণত হয়েছে। তাই আমরা এসব ক্যাম্পেইনের আয়োজন করছি। আমরা আশা করছি এসব আয়োজন স্কুল শিক্ষার্থীদের অল্প বয়স থেকেই এ বিষয়ে সচেতন করতে ভূমিকা রাখবে।’

সংগঠনটির সেক্রেটারি জেনারেল অপূর্ব অহম বলেন, ‘ধূমপানের বিরুদ্ধে সচেতনতার প্রসারে এই কার্যক্রম নিঃসন্দেহে চমৎকার একটি উদ্যোগ। ভবিষ্যতেও এই কার্যক্রম অব্যাহত থাকুক- এই কামনা করি।’

‘এডুকেশন এগেইন্সট টোবাকো (ইএটি) বাংলাদেশ’র হেড কো-অর্ডিনেটর ডা: তাসকিনা হায়দার সামান্থা বলেন, ‘শিশুদের মাঝে এভাবে তামাক ও ধূমপানের ক্ষতিকর দিকগুলোর বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেয়া সম্ভব হলেই সমাজ এগিয়ে যাবে একটি সুন্দর ভবিষ্যতের দিকে। তবে আমরা ধূমপান ও তামাকমুক্ত সুন্দর একটি দেশ গড়তে পারবো।’

আইএফএমএসএ বাংলাদেশ’ এর ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স এন্ড লজিস্টিকস) ডা: লুবানা নাসরীনের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই ক্যাম্পেইনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তাসনিম, সেতু, আবরার, প্রাচী, বিশ্বজিৎ, জুসামা, রুদ্র, মাইশা, রিফা, মিনহাজ, শারমিন, ফাইরুজ, সিবগাতুজ, সাখাওয়াত এবং রাহবার।