৫মার্চ মেডিকেল ভর্তি পরীক্ষা

  • 15 Dec
  • 05:27 PM

ডেস্ক নিউজ 15 Dec, 20

আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৫ মার্চ। আর ডেন্টাল ভর্তি পরীক্ষা হবে ২ এপ্রিল। সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে এসব পরীক্ষা সংক্রান্ত এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

আজ মঙ্গলবার (১৫ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করে পরীক্ষা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ মার্চ এমবিবিএস এবং ২ এপ্রিল ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত ৩০ নভেম্বর স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি আরও বলেন, কোভিড-১৯ কিংবা জরুরি অন্যকোন কারণে এ তারিখ পেছানো হতে পারে। তবে সামনে আনার সুযোগ নেই।

এদিকে, আগামী ৫ মার্চ ও ২ এপ্রিল তারিখে অন্যকোন ভর্তি পরীক্ষার সময়সূচি না রাখতে অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, বিএসএমএমইউসহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

১০ ডিসেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এ চিঠি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

অন্যবছর ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সেই ফলাফল প্রকাশের পর মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু হয়। সাধারণত অক্টোবরের মধ্যেই ভর্তি পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করা হয়। ১০ জানুয়ারি শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন শেষে পাঠদান শুরু হয়ে যায়। কিন্তু এবার মহামারীর কারণে সবকিছুই অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

বছরের শেষভাগে এসে জানানো হয়, মহামারীর মধ্যে এ বছর আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। এইচএসসি ও সমমানের ১৪ লাখ পরীক্ষার্থীর মূল্যায়ন করা হবে জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে।

স্নাতক পর্যায়ে ভর্তি শুরুর জন্য ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে শিক্ষামন্ত্রী দীপু মনি এর আগে জানিয়েছিলেন।