• 29 July
  • 10:55 PM
যুক্তরাষ্ট্রে পিএইচডি করতে যাচ্ছেন নোবিপ্রবির কাওছার

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 29 July, 21

কৃত্রিম বুদ্ধিমত্তার উপর পিএইচডি ডিগ্রি নিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) এর সাবেক শিক্ষার্থী ও তরুণ বিজ্ঞানী আহমেদ কাওছার। আগামী ১ আগস্ট তিনি যুক্তরাষ্ট্রে যাবেন বলে জানান।

আজ (২৯ জুলাই) রাতে এই বিষয়ে নিশ্চিত করেছেন তরুণ এই গবেষক।যুক্তরাষ্ট্রের স্টিভেন্স ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে প্রভোস্ট ডক্টরাল ফেলোশিপ পেয়েছেন তরুণ এই গবেষক।

কাওছার নোবিপ্রবির ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী।২০১৯ সালের আগস্টে তিনি ফলিত গণিত বিভাগ থেকে অনার্স সম্পন্ন করেন।
বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষ থেকেই তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা কাজ শুরু করেন।ইতিমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণায় সাফল্য পেয়েছেন তিনি।

তিনি এই বছর তার গবেষণার জন্য সায়েন্টিস্ট অফ দ্যা ইয়ার এওয়ার্ড ২০২১ পেয়েছেন। রবি আর ভেঞ্জার ২ এর চ্যাম্পিয়ন পুরস্কার এবং বেসিস আইসিটি পুরষ্কার ২০১৯ পেয়েছেন।এ পর্যন্ত তিনি কৃত্রিমবুদ্ধিমত্তা নিয়ে গবেষণার জন্য ৭ টি শ্রেষ্ঠ গবেষণা পুরস্কার সহ মোট ৯ টি দেশীয় ও আন্তর্জাতিক এওয়ার্ড পেয়েছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার উপর তার ৪৬ টি গবেষণাপত্র বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।বর্তমানে তিনি হিসাব লিমিটেড এ
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন।এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের এনকেসফট প্রতিষ্ঠানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছেন।