সুস্থ হৃদপিন্ডের জন্য মেডিকেল শিক্ষার্থীদের মাসব্যাপী সচেতনতা কার্যক্রম

  • 02 Nov
  • 11:33 PM

রাহবার ই দ্বীন,চমেক 02 Nov, 21

সুস্থ হৃদপিন্ড মানেই সুস্থ জীবন। বেঁচে থাকার জন্য যে অঙ্গটি আজীবন সুস্থ থাকা জরুরী, সেই হৃদপিন্ড সম্পর্কিত বিভিন্ন রোগ বিষয়ে যথাযথ দিকনির্দেশনাই পারে আমাদের কাছের মানুষজনের হৃদযন্ত্রের সুরক্ষা দিতে। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতা বিকাশে সহায়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর স্ট্যান্ডিং কমিটি অন পাবলিক হেলথ এবং স্ট্যান্ডিং কমিটি অন মেডিকেল এডুকেশন এর যৌথ আয়োজনে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে একটি বিশেষ ওয়েব সেমিনার “সবার জন্য সুস্থ হৃদপিন্ড নিশ্চিতকরণ এবং কোভিডকালীন হৃদপিন্ডের পরিচর্যা”।

আইএফএমএসএ বাংলাদেশ এর স্ট্যান্ডিং কমিটি অন মেডিকেল এডুকেশন এর ন্যাশনাল অফিসার অ্যাসিস্ট্যান্ট জান্নাতুল নাইম লাজুক এর উপস্থাপনায় উক্ত অনুষ্ঠানে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসার্চ ইন্সটিটিউট, ঢাকা থেকে আলোচক প্যানেলে চেয়ারপার্সন হিসেবে ছিলেন প্রফেসর ডা: এম বদিউজ্জামান, এছাড়াও প্যানেল অফ এক্সপার্টস হিসেবে ছিলেন ডা: মোঃ হাবিবুর রহমান এবং ডা: তওফিক শাহরিয়ার হক। স্পিকার হিসেবে ছিলেন ডা: মীর ইশরাকুজ্জামান, ডা: স্মিতা কানুনগো এবং ডা: এম কলিমউদ্দিন।

উক্ত সেশনে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মেডিকেল/ডেন্টাল শিক্ষার্থী এবং চিকিৎসকবৃন্দ অংশগ্রহণ করেছেন। সেশনটিতে আলোচকেরা কোভিড-১৯ পরবর্তী হৃদরোগ জটিলতায় মৃত্যুঝুঁকি হ্রাস করতে আমাদের কিভাবে সতর্ক থাকা উচিত, এক/একাধিক জটিলতার ক্ষেত্রে হৃদরোগ সংক্রান্ত জটিলতা কিভাবে হ্রাস করা যায়, হৃদরোগ জটিলতায় ভুগছেন এমন রোগীদের কিভাবে কোভিড-১৯ পরবর্তী সাবধানতা অবলম্বন করা উচিত এসব বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন। এছাড়াও, উক্ত সেশন উপলক্ষে মেডিকেল শিক্ষার্থীদের অংশগ্রহণে মাসব্যাপী একটি আর্টিকেল রাইটিং কম্পিটিশন এবং ড্রয়িং কম্পিটিশনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের চেয়ারপার্সন প্রফেসর ডা: এম বদিউজ্জামান বলেন, “মেডিকেল শিক্ষার্থীদের সংগঠন হিসেবে আইএফএমএসএ বাংলাদেশ এর এমন একটি আয়োজন সত্যিই প্রশংসনীয়। এ ধরণের আয়োজনে ভবিষ্যতেও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসার্চ ইন্সটিটিউট, ঢাকা সবসময় পাশে থাকবে।”

আইএফএমএসএ বাংলাদেশ এর প্রেসিডেন্ট ডাঃ মুমতাহিনা ফাতিমা বলেন, “এ ধরণের আয়োজন বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের প্রায়োগিক জ্ঞানের দক্ষতার বিকাশ এবং হৃদরোগের প্রতিকার সংক্রান্ত মৌলিক ধারণা শাণিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

শুভেচ্ছা বক্তব্যে সেক্রেটারি জেনারেল অহম অপূর্ব বলেন, “এ ধরণের আয়োজন মেডিকেল শিক্ষার্থীদের হৃদরোগ বিষয়ে বিশদভাবে জানতে এবং সাধারণ মানুষকে সচেতন করতে কার্যকরী ভূমিকা রাখবে।” তিনি এই আয়োজনে সাথে থাকার জন্য বিজ্ঞ আলোচকদের ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এরকম আয়োজনে তাঁদের সাথে পাওয়ার ইচ্ছে প্রকাশ করেন।