মানবাধিকার সংস্থা AHRI এর জবি শাখার সভাপতি রাইয়ান সম্পাদক আতিফ

  • 25 Oct
  • 10:11 PM

জবি প্রতিনিধি 25 Oct, 20

মানবাধিকার সংস্থা Access to Human Rights International-(AHRI) এর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছেন চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাইয়ানুল ইসলাম ও সাধারণ সম্পাদক তৃতীয় বর্ষের আবু ছালেহ আতিফ।

শনিবার (২৪ অক্টোবর) কেন্দ্রীয় কমিটির উদ্যোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কমিটি গঠন করা হয়। উক্ত কমিটির নবনিযুক্ত কার্যনির্বাহীর সদস্যরা হলেন, সহ-সভাপতি, সুমাইয়া আক্তার, রনি ইসলাম পারভেজ। যুগ্ম-সাধারণ সম্পাদক, মোঃ তাজুল ইসলাম, আকরাম হোসাইন। সাংগঠনিক সম্পাদক, ফইয়াজুল আজাদ রুদ্র, মুস্তাফিক হোসাইন মুসা, রুহুল আমিন, অপূর্ব চৌধুরী। দপ্তর সম্পাদক, শেখ খায়রুল ইসলাম।
অর্থ বিষয়ক সম্পাদক, বিপ্লব দেবনাথ।

আইন বিষয়ক সম্পাদক, মিসেস সুমনা আক্তার
প্রশাসন ও তদন্ত বিষয়ক সম্পাদক, চন্দ্রিকা মজুমদার। নারী ও শিশু বিষয়ক সম্পাদক, মেলিসা রহমান। ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক, জেরিন তাসনিম অর্ণি। পরিবেশ বিষয়ক সম্পাদক, মোঃ তরিকুল ইসলাম। তথ্য ও গবেষণা সম্পাদক, সানজিদা মাুহমুদ মিষ্টি।
শিক্ষা বিষয়ক সম্পাদক, মিজানুর রহমান
জনসচেতনতা সম্পাদক, মোর্শেদ হাসান আসিফ, স্বাস্থ্য ও জনসংখ্যা সম্পাদক, সাজ্জাদ ইসলাম আরিফ। কার্যনির্বাহী সদস্য, ইমাম হাসান, অনুপ কবিরাজ অরিজিৎ।

এবিষয়ে নবনিযুক্ত সভাপতি রাইয়ানুল ইসলাম জানান, মানবাধিকার প্রতিষ্ঠার একটা গুরুত্বপূর্ন প্ল্যাটফর্ম হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে AHRI এর যাত্রা শুভ হোক। Access to Human Rights International-(AHRI) এটি একটি Non-Governmental International Organization. আমার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার চেষ্টা করবে। AHRI, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইউনিটের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ৫৭ টি দেশে এর শাখা কমিটি রয়েছে। নারী-শিশু, পথশিশু, বৃদ্ধ, গরীব-অসহায় ও সুবিধাবঞ্চিত এবং যুবক ও শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যা নিয়ে সেবামূলক কাজ করছে এই সংগঠন। শিশু অত্যাচার, নারী নির্যাতন, শিশুশ্রম, মাদক, ইভটিজিং, যৌন হয়রানি, পরিবেশ দূষণ রোধে গ্রাম ও শহর এলাকার হাজার হাজার মানুষকে স্বাস্থ্য ও আইনি সহায়তা প্রদান, প্রশিক্ষণ ও কাউন্সেলিংয়ের আয়োজন করছে এই সংগঠন। বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে গত ৫ বছর ধরে খাদ্য, পোশাক,ওষুধ এবং শিক্ষা দিয়ে মানবাধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করছে AHRI.