মহিষ, ছাগল ও ভেড়ার কৃত্রিম প্রজনন সম্প্রসারণে ব্র্যাক ও পিকেএসএফ-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর

  • 16 June
  • 09:24 AM

ভার্সিটি ভয়েস ডেস্ক 16 June, 22

অদ্য জুন ১৫, ২০২২ ইং তারিখে ব্র্যাকের প্রধান কার্যালয়ে, মহিষ, ছাগল ও ভেড়ার কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণে ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টার প্রাইজ ও পিকেএসএফ-এর নির্বাচিত সহযোগী সংস্থাসমূহের মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ পক্ষে ড. ফারুকুল ইসলাম, ডেপুটি জেনারেল ম্যানেজার, ডা: শওকত আলী, ন্যাশনাল সেলস ম্যানেজার, ডা: মো: আব্দুল লতিফ, সিনিয়র ম্যানেজার ও ডা: মো: মতিউর রহমান, ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং , ব্র্যাক প্রধান কার্যালয় ও পিকেএসএফ-এর পক্ষে উপস্থিত ছিলেন মো: হাবিবুর রহমান, ডিপিসি, (Rural Microenterprise Transformation Project), ডাঃ এসএম নিয়াজ মাহমুদ, সেক্টও ভ্যালু চেইন স্পেশালিস্ট (লাইভস্টক), পিকেএসএফ প্রধান কার্যালয় এবং সহযোগী সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ।

এই সমঝোতা স্মারকের মাধ্যমে ৩৬ টি উপজেলার ১৮৫ ইউনিয়নে ব্র্যাকের ‘কৃত্রিম প্রজনন সেবা’র সম্প্রসারণপূর্বক গবাদি পশুর গুণগত হিমায়িত সিমেনের সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নের মাধ্যমে উক্ত এলাকার কৃষক ও খামারিদেরকে মহিষ, ভেড়া ও ছাগলের কৃত্রিম প্রজনন সেবা প্রদান করবে। তথসঙ্গে, উভয় পক্ষের সম্মতিক্রমে কৃত্রিম প্রজনন সেবার ডিমান্ড সৃষ্টি, কৃত্রিম প্রজননকারী উন্নয়ন ও খামারিদের দক্ষতা উন্নয়নে কর্ম-পরিকল্পনা গ্রহণ করা যাবে।

ব্র্যাক ও পিকেএসএফ-এর এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।