বর্ণাঢ্য আয়োজনে ববিতে মহান বিজয় দিবস উদযাপন

  • 16 Dec
  • 05:16 PM

ববি প্রতিনিধি 16 Dec, 21

বর্ণাঢ্য আয়ােজনের মধ্যদিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়( ববি) তে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস ২০২১। দিবসটি উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেন।

সকাল ৯টায় উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের উপস্থিতিতে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তালণের মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয় । এরপর বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ক্যাডেট কর্তৃক গার্ড অব অনার গ্রহণ করেন উপাচার্য ।


সকাল ৯.৩০টায় উপাচার্যের নেতৃত্বে বরিশাল বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য বিজয় র‍্যালি । র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেন উপাচার্য প্রফসর ড. মো. ছাদেকুল আরেফিনসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় তাঁদের সম্মানে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে এক প্রতিক্রিয়ায় উপাচার্য সকলকে বিজয়ের শুভেচ্ছা জ্ঞাপন করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি বাঙালী জাতি চিরকৃতজ্ঞ। কৃতজ্ঞ জাতির সকল সূর্য সন্তানদের প্রতি, যাঁদের আত্মত্যাগের বিনিময়ে এ বিজয় অর্জিত হয়েছ।

এসময় উপাচার্য বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে মননে ধারণ করে একটি সুখী, সমৃদ্ধ, আত্মমর্যাদাশীল ও অসাম্প্রদায়িক জাতি গঠনে প্রধানমন্ত্রীর নেতৃত্বে সকলকে একযােগে কাজ করে যাওয়ার আহবান জানান।

এরপর পুষ্পস্তবক অর্পণ করেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এসােসিয়েশন, গ্রেড ১১-১৬ ও গ্রেড ১৭-২০ কল্যান পরিষদ, বঙ্গবন্ধু হল, শের- ই বাংলা হল, শেখ হাসিনা হল, বঙ্গমাতা শখ ফজিলাতুনেচ্ছা মুজিব হল, বিভিন্ন বিভাগ, ববিতে কর্মরত বীর মুক্তিযােদ্ধাদের সন্তানদের সংগঠন উত্তরাধিকার, ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নেয়।


দিবসটি উপলক্ষে সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালয়র মুক্তমঞ্চে আলােচনা সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফসর ড. মো. ছাদেকুল আরফিনের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভাটি সঞ্চালনা করেন কলা ও মানবিক অনুষদের ডিন ও রোজিস্ট্রার (অ.দা.) অধ্যাপক ড.মোঃ মুহসিন উদ্দীন।


সকাল ১১:৩০ টায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে আয়ােজিত ক্রীড়া প্রতিযােগিতার পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

সকাল ১১:৪৫ টায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষ উদ্যাপনের ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে অনুষ্ঠিত কুইজ ও দোয়ালিকা প্রতিযােগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপাচার্য।

মুক্তমঞ্চ দুপুর ১২ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অংশগ্রহণে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিজয় দিবস উপলক্ষে বাদ যােহর বিশ্ববিদ্যালয়ের কেদ্রীয় মসজিদে দােয়া এবং মদিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিকাল ৩ টায় মুক্তমঞ্চ থাকছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদর সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের অংশগ্রহণে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুনর্ণ জয়ন্তী উপলক্ষে বিকাল ৪:৩০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক শপথ পাঠ কর্মসূচির অংশ হিসেবে বরিশাল জেলা প্রশাসন কর্তৃক বঙ্গবন্ধু উদ্যান আয়ােজিত কর্মসূচিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী যােগদান করবেন ।