ভিডিও নিউজ প্রেজেন্টেশনের মাধ্যমে ক্যাম্পাস সাংবাদিকতায় নতুন মাত্রা যোগ করলো হাবিপ্রবিসাস

  • 04 June
  • 04:51 PM

আব্দুল্লাহ আল মুবাশ্বির, হাবিপ্রবি প্রতিনিধি 04 June, 21

প্রথমবারের মতো ভিডিও নিউজ প্রেজেন্টেশনের মাধ্যমে ক্যাম্পাস সাংবাদিকতায় এক নতুন মাত্রা যোগ করলো হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) গণমাধ্যম কর্মীদের সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি (হাবিপ্রবিসাস)।

বৃহস্পতিবার (৩রা জুন) এক পরীক্ষামূলক ভিডিও নিউজ প্রেজেন্টেশনের মাধ্যমে সংগঠনটি তাদের এই অনানুষ্ঠানিক কার্যক্রম শুরু করে। বাংলাদেশের পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে গণমাধ্যম কর্মীদের যে সকল সংগঠন রয়েছে তাদের মধ্যে হাবিপ্রবিসাস সর্ব প্রথম এই উদ্যোগ গ্রহণ করলো।

সাধারণত ক্যাম্পাস সাংবাদিকদের প্রিন্ট এবং অনলাইন গণমাধ্যমে কাজ করার সুযোগ হলেও সঙ্গত কারণেই ইলেকট্রনিক মিডিয়ায় কাজ করার সুযোগ হয়ে ওঠে না। স্নাতক শেষ করে ইলেকট্রনিক মিডিয়ায় দক্ষ ও পেশাদার সাংবাদিক হিসেবে যোগ দেবার জন্য এই প্লাটফর্মটি যেনো প্রাথমিক হাতে খড়ি হয় সেই লক্ষ্যেই এমন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির নের্তৃবৃন্দ।

হাবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি মিরাজুল আল মিশকাত বলেন, আমার আমাদের যতটুকু রিসোর্স আছে তা দিয়েই এই কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবো। আমরা চাচ্ছি প্রিন্ট পত্রিকা এবং অনলাইন গণমাধ্যমে নিউজ করার পাশাপাশি ইলেকট্রনিক মিডিয়ায় কাজ করার প্রাথমিক হাতে খড়ি হিসেবে এই প্লাটফর্ম গড়ে তুলতে। আর একজন শিক্ষার্থী যখন সঠিকভাবে নিউজ প্রেজেন্টেশন, লাইট-ক্যামেরা সেটআপ,ভিডিওগ্রাফি, ভিডিও এডিটিং এর বিভিন্ন সফটওয়্যারে পারদর্শিতা, মোশনগ্রাফি, গ্রাফিক্স ডিজাইন ও ফটোশপে দক্ষতার পাশাপাশি প্যাকেজ নিউজ অন এয়ার করার কাজগুলো শিখতে পারবে, তখন সে স্নাতক শেষ করার আগেই অন্য যেকারো থেকে পেশাদার কর্মক্ষেত্রে প্রবেশ করার জন্য খুব দক্ষ হয়ে উঠবে। এমনকি সে যদি স্নাতক শেষ করে সাংবাদিকতাকে পেশা হিসেবে নাও বেছে নেয় তবুও এই দক্ষতাগুলো তার জীবনের অনেক ক্ষেত্রেই কোননা কোনভাবে কাজে লাগবে বলে বিশ্বাস করি। তবে অবশ্যই এর জন্য যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সাধারণ সম্পাদক আজিজুর রহমান বলেন, প্রাথমিকভাবে আমাদের এই কার্যক্রম চলমান রাখা খুব কষ্টকর হবে হয়তো। কেননা আমরা যে রকমটা পরিকল্পনা করেছি,সেই তুলনায় আমাদের ফান্ড একেবারেই অপ্রতুল। তবে আমরা আমাদের সীমাবদ্ধতা থেকেই যেহেতু শুরু করেছি,আশা করবো পরবর্তী অনুজরা এই ধারাকে অব্যাহত রেখে এই পরীধিকে আরও বড় করে তুলবে।

এদিকে সাংবাদিক সমিতির এমন কার্যক্রমে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ শিক্ষার্থীরা। পরীক্ষামূলকভাবে সংগঠনটির প্রথম ভিডিও নিউজ প্রেজেন্টেশন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করার পর এখন পর্যন্ত প্রায় চার হাজার মানুষ দেখেছে। সকলেই শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে। পরীক্ষামূলক এই ভিডিও নিউজ প্রেজেন্টেশনে উপস্থাপনা করেছেন হাবিপ্রবিসাসের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মুবাশ্বির। ভিডিও নিউজগুলো সংগঠনটির অফিসিয়াল ইউটিউব চ্যানেল 'হাবিপ্রবিসাস আপডেট' এ আপলোড করা হবে।
ক্যাম্পাস খুললে ভিডিও নিউজ প্রেজেন্টেশনের অফিসিয়াল কার্যক্রমের শুভ উদ্ভোধন ঘোষণা করবেন বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য অধ্যাপক ড. বিধান চন্দ্র হলদার।

উল্লেখ্য, হাবিপ্রবি সাংবাদিক সমিতি প্রতিষ্ঠিত হয়েছে ২০১৭ সালের ১১ই নভেম্বর। প্রতিষ্ঠার পর থেকেই নানা চড়াই উতরাই পেরিয়ে বিভিন্ন সৃজনশীল কার্যক্রমের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম কর্মীদের একমাত্র এই সংগঠনটি। এর আগে কর্মরত সাংবাদিকদের দক্ষ এবং পেশাদার হতে উজ্জীবিত করার লক্ষ্যে ত্রৈমাসিক বেস্ট রিপোর্টার এ্যাওয়ার্ড চালু করে হাবিপ্রবিসাস।