ব্র্যান্ড মার্কেটিং এর অনলাইন কর্মশালা

  • 13 Aug
  • 06:54 AM

সোহানা ফেরদৌস 13 Aug, 20

বর্তমানে সবাই এখন নিজ নিজ ক্যারিয়ার গড়া নিয়ে সচেতন হচ্ছে। ক্যারিয়ার গড়ার পিছনে দিন-রাত কষ্ট করে যাচ্ছে। ক্যারিয়ার বলতে এখন যে প্যারামিটারগুলো সামনে আসে তার মধ্যে অন্যতম মার্কেটিং এবং ব্র্যান্ডিং।

এই ব্র্যান্ড মার্কেটিং নিয়েই স্কুল অব ইন্সপিরেশন গত ১১ আগস্ট ২০২০ তারিখে একটি ওয়েবিনারের আয়োজন করে তরুণ প্রজন্মের জন্য। উক্ত ওয়েবিনারটিতে উপস্থিত ছিলেন ব্র্যান্ড মার্কেটিং এ অভিজ্ঞ,সাখাওয়াত মুন্না,রহিমআফরোজ এর ব্র্যান্ড মার্কেটিং ম্যানেজার। তিনি তার শিক্ষাজীবন থেকেই এই ধরনের নানা কাজ করেছেন,যার দরুণ তাঁর আজ এতো অভিজ্ঞতা অর্জন করা সম্ভব হয়েছে।
উক্ত ওয়েবিনারটির উপস্থাপক হিসেবে ছিলেন স্কুল অব ইন্সপিরেশনের চিফ ইন্সপিরেশোনাল অফিসার।

এই ওয়েবিনারের মাধ্যমে যাদের বিভিন্ন প্রশ্ন ছিল,জিজ্ঞাসা ছিল সেইগুলির সমাধান করার চেষ্টা করা হয়েছে। জীবনের কোন কোন ক্ষেত্রে,কিভাবে এই ব্র্যান্ড মার্কেটিং এর সঠিক প্রয়োগ করা সম্ভব তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

শিক্ষাজীবনে একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিভিন্ন এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসে অংশগ্রহণের অভিজ্ঞতা থাকলে,কাজ করার অভিজ্ঞতা থাকলে তা এই ব্র্যান্ড মার্কেটিং-এ আপনাকে অনেক সাহায্য করবে।ইভেন্ট ম্যানেজমেন্ট থেকে প্রোডাক্ট বাজারজাত সবক্ষেত্রেই এর প্রয়োজনীয়তা রয়েছে। ওয়েবিনারে এটিও উল্লেখ করা হয় যে,একাডেমিক পড়াশোনাকে যদি বাস্তব জীবনের সাথে তুলনা করে পড়া যায়,তাহলে শিখার আগ্রহ আরও বেড়ে যাবে।

এছাড়াও,এই সেক্টরে জবের ক্ষেত্রে রিকোয়ারমেন্টসগুলো কেমন,আপনি রিকোয়ারমেন্টসগুলো পূরণ করতে পারছেন কিনা তাও লক্ষ রাখতে হবে।যদি পূরণ করতে পারেন,তাহলে একটি প্ল্যান তৈরি করতে হবে যেখানে ব্র্যান্ডিং এর জন্য যা যা প্রয়োজন সবকিছু থাকে।
মার্কটিং সেক্টরে ভালো হতে হলে অবশ্যই এই বিষয়ে জ্ঞানের পরিধি বিশাল থাকতে হবে।ব্র্যান্ডিং এর জন্য যখন কোনো এপ্রোচ করা হবে,অবশ্যই যেনো ঐ এপ্রোচটি ব্র্যান্ডিং এর সাথে মানানসই হয় এটি খেয়াল রাখতে হবে।অর্থাৎ ভেবে চিন্তে এপ্রোচ করতে হবে।

যেমনঃ ব্র্যান্ডিং বা মার্কেটিং নিয়ে পড়াশোনা করার যাদের ইচ্ছা বা জানার আগ্রহ আছে,তাদের আমাদের দেশের মার্কেটিং সেক্টরগুলো কেমন তার সাথে মিলিয়ে পড়তে হবে,জানতে হবে।এতে করে তাদের জ্ঞানের পরিধিও বাড়বে,প্রয়োগ করাও শিখবে।
স্কুল অব ইন্সপিরেশন তরুণ প্রজন্মের জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে এবং তাদের জন্য ক্যারিয়ার ভিত্তিক বিভিন্ন ট্রেইনিং আয়োজন করে যাচ্ছে যা তরুণদের ক্যারিয়ার গড়তে বিশেষভাবে সহযোগিতা করবে।