বুটেক্সে বিনামুল্যে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক তৈরী ও বিতরণ

  • 18 Mar
  • 09:57 PM

তাওহীদ মেহেদী, বুটেক্স প্রতিনিধি 18 Mar, 20

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বুধবার (১৮ মার্চ) ১০০০ পিস হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ডাইজ অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।পরে সেগুলো বিতরণ করেন সাধারণ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে।

এর আগে ১৪ মার্চ নিজেদের টাকায় প্রথম ধাপে স্বল্প পরিসরে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করেন শিক্ষার্থীরা। বিভিন্ন মহলে প্রশংসিত হবার পর গতকাল বেস্ট কেমিকেলসের প্রধান নির্বাহী কর্মকর্তা সাজেদুর রহমান বুলবুলের অর্থায়নে আবারও ১০০০ পিস স্যানিটাইজার তৈরি করেন তারা।

এ কাজে অংশ নেয় ডাইজ অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের আশিকুল ইসলাম, জয়নাল জয়, আশমী আশিক, ইমরান জাকির ছাড়াও মোট ১২ জন শিক্ষার্থী। তাদের সার্বিক তত্বাবধানে ছিলেন বিভাগের প্রধান ড. ফরহাদ হোসেইন, সহকারী অধ্যাপক মুস্তাফিজুর রহমান ও নুসরাত জাহান।

শিক্ষার্থীদের একজন আশিকুল ইসলাম জানান, 'চলমান করোনা সংকটে মানুষের জন্য কিছু করা আমাদের দায়িত্ব মনে করেছিলাম। তাই স্যারদের নির্দেশনায় এই কাজটি করেছি।'

এ ব্যাপারে ডাইজ অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. ফরহাদ হোসেইন বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকেই এই কাজটি করা। দেশের প্রয়োজনে ল্যাব থেকে বৃহৎ পরিসরে উৎপাদন করতে ডিসিই বিভাগ প্রস্তুত বলেও জানান তিনি।

অপরদিকে টেক্সটাইল ফ্যাশন ডিজাইন বিভাগের উদ্যোগে বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মাহমুদুল হাসানের নেতৃত্বে পরীক্ষামূলক ভাবে ১০০ পিস মাস্ক তৈরী এবং বিতরণ করা হয়েছে। এ বিষয়ে বিভাগীয় প্রধান মাহমুদুল হাসান বলেন যে," করোনা ভাইরাসের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই মাস্ক তৈরী করা হয়েছে, ভবিষ্যতে বুটেক্সেই এই মাস্ক বড় পরিসরে তৈরী হবে"।