জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২০ বাতিলের দাবিতে বাকৃবি ছাত্রফ্রন্টের মানববন্ধন

  • 06 Oct
  • 03:03 PM

আতিকুর রহমান,বাকৃবি প্রতিনিধি 06 Oct, 21

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) "জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২০" বাতিলের দাবিতে বাকৃবি শাখার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মানব বন্ধন করে। এ শিক্ষা কার্যক্রমকে ছাত্র ও শিক্ষাবিরোধী বলে অভিযোগ করেন তারা।


এ সময় নেতৃবৃন্দরা অভিযোগ করে বলেন, এই শিক্ষাক্রমে বিজ্ঞান, গনিত ও সাধারণ শিক্ষাকে মিশ্রিত করে শিক্ষা ব্যবস্থাকে সংকুচিত করা হচ্ছে এবং শিক্ষার মান কমিয়ে দেওয়া হচ্ছে। পূর্বে একজন শিক্ষার্থী যাতে একটা নির্দিষ্ট স্তর পর্যন্ত সামগ্রিকতায় জ্ঞান লাভ করত তারপর তিন বিভাগে ভাগ হয়ে যেত। কিন্তু এখন সবগুলোকে মিশ্রিত করে সাথে কারিগরী শিক্ষাও যুক্ত করে দেওয়া হয়েছে।


এতে বিজ্ঞান শিক্ষার পরিসর কমে এক তৃতীয়াংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে। এতে কম বিজ্ঞান পড়ে মাধ্যমিক শেষ করবে শিক্ষার্থীরা। ফলে বিশ্ববিদ্যালয় গুলো থেকেও কোনো মানসম্মত গ্রাজুয়েট বের হবে না। পরবর্তীতে ছাত্র দের মধ্যে থেকে কোনো গবেষক তৈরি হবে না , কোনো সৃজনশীল, বিজ্ঞান মনষ্ক মানুষ তৈরি হবে না। শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পরিণত হবে একটা পঙ্গু জাতিতে।

সবশেষে তারা ছাত্র ও শিক্ষা স্বার্থ বিরোধী এই শিক্ষা কারিকুলাম প্রনয়ণের সিদ্ধান্ত বাতিল করে ছাত্র-শিক্ষক-অভিভাবক ও শিক্ষানুরাগী মানুষের প্রতিনিধিদের মতামত নিয়ে সর্বজনীন, বিজ্ঞানভিত্তিক কারিকুলাম প্রণয়নের জোর দাবী জানান।