বাকৃবিতে অনলাইন ক্লাসে শুরু হলো শিক্ষা কার্যক্রম

  • 25 Mar
  • 07:56 PM

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি 25 Mar, 20

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে আগামী ৯ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে দেশের সরকারি ও বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান। কিন্তু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) নিজ উদ্যোগে অনলাইনে ক্লাস নেওয়ার মাধ্যমে চলমান শিক্ষা কার্যক্রম অব্যাহত রেখেছেন বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক।

বুধবার (২৫ মার্চ) অ্যানিম্যাল ব্রিডিং অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. মো. মুনির হোসাইন পশুপালন অনুষদের ২য় বর্ষের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার মাধ্যমে বাকৃবিতে প্রথম অনলাইন ক্লাসের যাত্রা শুরু করেন।

জানা যায়, ‘জুম’ নামের অ্যাপস ব্যবহার করে অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুরু করা হয় ওই অনলাইন ক্লাস। ট্রায়াল হিসেবে নেওয়া প্রথম ক্লাসে প্রায় ১২০ জন শিক্ষার্থী অংশ নেয়।

অধ্যাপক ড. মুনির হোসাইন বলেন, পরবর্তীতে শিক্ষার্থীদের ক্লাসের চাপ কমাতে নিজে থেকে অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার উদ্যোগ নিয়েছি। শিক্ষার্থীদের থেকে আমি তাদের ইমেল সংগ্রহ করি এবং তাদেকে জুম অ্যাপস ডাউনলোড করতে বলি। ফলে এখন শিক্ষার্থীরা বাসায় থেকে ক্লাস করতে পারছে। অনলাইন ক্লাস পদ্ধতিতে শিক্ষার্থীরা বেশ আগ্রহী। খুব সহজে এ পদ্ধতিতে যেকোনো শিক্ষকই ক্লাস নিতে পারবেন বলেও জানান তিনি।

অনলাইন ক্লাসে অংশ নেওয়া শিক্ষার্থী হাসিবুর রহমান হাসিব বলেন, ঘরে বসে ক্লাস করতে পেরে ভালো লাগেছে। এতে করে আমাদের পরবর্তীতে ক্লাসের চাপ কমে যাবে। অন্যদিকে সেমিস্টার লস কিছুটা হলেও কমবে। কিন্ত যাদের বাসা প্রত্যন্ত অঞ্চলে তাদের ক্লাস করতে সমস্যা হচ্ছে। কারণ তাদের এলাকায় ইন্টারনেট সংযোগ ব্যবস্থা ভালো না।