বাউয়েটে বিপিএমসি ক্লাবের আয়োজনে “ব্রডকাস্ট জার্নালিজম” শীর্ষক ওয়েব সেমিনার অনুষ্ঠিত

  • 10 July
  • 02:33 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 10 July, 21

নাটোরের বাগাতিপাড়ায় অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এ ১০ জুলাই বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাব এর আয়োজনে “ব্রডকাস্ট জার্নালিজম” শীর্ষক একটি ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
ওয়েব সেমিনারটি উপস্থাপনা করেছেন বাউয়েটের বিবিএ ডিপার্টমেন্টের ষষ্ঠ ব্যাচের শিক্ষার্থী সাদিকা তাবাসসুম স্পর্শ এবং ইইই ডিপার্টমেন্টের দশম ব্যাচের শিক্ষার্থী সাদিয়া নওরিন।
ব্রডকাস্টিং জার্নালিজম, যা সাধারণত প্রচারিত সাংবাদিকতা নামে পরিচিত, সংবাদপত্রগুলিতে প্রকাশিত হওয়ার পরিবর্তে জনগণের কাছে টেলিভিশন বা রেডিওর মাধ্যমে উপস্থাপন করা এক ধরণের সংবাদ প্রতিবেদন। ব্রডকাস্ট সাংবাদিকতা বলতে প্রিন্ট মিডিয়া সহ সাংবাদিকতার পুরানো ফর্মগুলির চেয়ে আরও দ্রুত ছড়িয়ে দেওয়া বোঝানো হয় এবং বোঝানো হয় আরও গ্রহণযোগ্য। বেতার ও টেলিভিশন সম্প্রচার ঐতিহ্যগত প্রিন্ট মিডিয়ার তুলনায় অনেক কম প্রথাগত ভাষায় মানুষের বোধগম্য করে তোলে।

ওয়েব সেমিনারটির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসরকারি টিভি চ্যানেল “চ্যানেল 24” এর ব্রডকাস্ট জার্নালিস্ট হাসিব মুরাদ। অনুষ্ঠানে তিনি মূলত আলোচনা করেন কিভাবে একজন শিক্ষার্থী সহজেই তার সাংবাদিকতার ইচ্ছাকে বাস্তবায়ন করবে, সাংবাদিকতার বিষয়ে না পড়েও কিভাবে সাংবাদিক হবে। সাংবাদিকতা পেশাটির নানা ভালো এবং খারাপ দিকসহ তিনি দর্শকদের নানা প্রশ্নের উত্তর প্রদান করেন।
এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সভাপতি মোঃ আসরাফুল ইসলাম,সহ-সভাপতি (মিডিয়া উইং) মোঃ জাকারিয়া বুলবুল, সহ-সভাপতি মোঃ কামরুজ্জামান এবং উপস্থিত ছিলেন বাউয়েটের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান ও ছাত্র কল্যাণ উপদেষ্টা মোঃ আল-আমিন , বাউয়েটের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান মোঃ হামিদুর রহমান, বাউয়েটের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান ড. মোঃ সাজ্জাদ হোসাইন এবং মেজর (অবঃ) ও বাউয়েটের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) আব্দুল হামিদ।

এছাড়া উপস্থিত ছিলেন বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সাধারণ সম্পাদক মীর আবির হোসেন অভি, সহকারী সাধারণ সম্পাদক আরেফিন সেজান, সহকারী সাধারণ সম্পাদক (মিডিয়া) সফিউর রহমান, সহকারী সাধারণ সম্পাদক (প্রেস) মোঃ শফিউল্লাহ শাওন, সাংগঠনিক সম্পাদক সাফাত রহমান, ট্রেজারার অমিত কুমার দে সহ ক্লাবের অন্যান্য মেম্বারগণ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে বক্তব্য রাখেন বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সাধারণ সম্পাদক মীর আবির হোসেন অভি, সাংগঠনিক সম্পাদক সাফাত রহমান, বাউয়েটের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রধান মোঃ হামিদুর রহমান, মেজর (অবঃ) ও বাউয়েটের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) আব্দুল হামিদএবং বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সভাপতি মোঃ আসরাফুল ইসলাম।
উক্ত কর্মশালার মাধ্যমে কিভাবে নিজেকে একজন যুগ উপযোগী ব্রডকাস্ট জার্নালিজম হিসেবে সকলের সামনে নিজের দক্ষতা তুলে ধরা যায় সে বিষয়ে বিস্তর আলোচনা করা হয়েছে। যা বর্তমান প্রজন্মের কাছে নতুন সম্ভাবনার দুয়ার উন্মোচনে ভূমিকা রাখবে।