বাউয়েটে জাতীয় শোক দিবস পালন

  • 15 Aug
  • 03:16 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 15 Aug, 21

গত ১৫ আগস্ট ২০২১ তারিখে বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) ক্যাম্পাসের স্কাইলাইট হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোস্তফা কামাল।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের ট্রেজারার কর্ণেল মোহাম্মাদ হামিদুল হক, পিএসসি (অব.), সিইই অনুষদের ডিন ও সিই বিভাগের প্রধান প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোঃ রশিদুল হাসান, আইন অনুষদের ডিন, আইন ও বিচার বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলাম, পর্দাথবিদ্যা বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন, সিনিয়র একাউন্টস অফিসার, মোঃ কামরুজ্জামান, অনলাইনে যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রশাসনিক কর্মকর্তা সার্জেন্ট (অব.) মোঃ ইব্রাহিম, ইংরেজি বিভাগের শিক্ষার্থী আদৃতা হাবিব, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আনান মোঃ আরিয়ান।
স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায়ে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা, অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ। জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত ও দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানের শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম ও সহকারী লাইব্রেরিয়ান মোঃ শহীদুল ইসলাম।
প্রধান অতিথি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ে তোলা। তাই আমাদের দায়িত্ব হবে জ্ঞান গরিমায় সমৃদ্ধ হয়ে বঙ্গবন্ধুর অম্পূর্ণ কাজকে সম্পন্ন করে এদেশকে একটি সুখি ও সমৃদ্ধশালী দেশে পরিণত করা। তাহলে আমরা এই চিঞ্জীব মহান নেতার প্রতি সম্মান প্রদর্শন করতে পারবো।’
স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায়ে রেখে সকাল সাড়ে ৮:২০টায় জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন এবং অর্ধনমিত করে সালাম প্রদান করেন যথাক্রমে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এবং ট্রেজারার। এসময় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিনগণ, বিভাগীয় প্রধানগণ, প্রক্টর, ছাত্র কল্যাণ উপদেষ্টা, অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী, কর্মকর্তা ও কর্মচরীবৃন্দ।

জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় ১ম হয়েছে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আল কাভিয়াতুল আরস, ২য় সিএসই বিভাগের উম্মে হাবিবা, যৌথভাবে ৩য় সিএসই বিভাগের তামান্না তাসনিম ও ইংরেজি বিভাগের তৌহিদুল ইসলাম। এছাড়া বাদ জোহর বাউয়েট কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া অনুষ্ঠানের শেষে তবারক বিতরণ করা হয়।