বাউয়েটের ইংরেজি বিভাগের প্রধান মোঃ হামিদুর রহমানের অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি শিশু সাহিত্য পুরষ্কার লাভ

  • 29 Oct
  • 03:13 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 29 Oct, 20

২৯ অক্টোবর ২০২০ বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এর ইংরেজি বিভাগের প্রধান-সহযোগী অধ্যাপক মোঃ হামিদুর রহমান অক্ষরবৃত্ত প্রকাশন আয়োজিত অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি শিশু সাহিত্য পুরষ্কার-২০২০ লাভ করেছেন।

অক্ষরবৃত্ত প্রকাশনের এই আয়োজনের মূল উদ্দেশ্য ছিলো বাংলাভাষায় সাহিত্যচর্চাকে উন্মুক্ত করতে মৌলিক সাহিত্যকর্ম তুলে আনা। সারাদেশ থেকে ১৪৮১টি মানসম্মত পাণ্ডুলিপি জমা পড়েছিলো এই প্রতিযোগিতায়। দেশের খ্যাতিমান সাহিত্যিকরা নিজ নিজ শাখায় বিচারকের দায়িত্বপালন করেন। সকল প্রতিযোগিকে পেছনে ফেলে এই প্রতিযোগিতায় শিশু সাহিত্য বিভাগে পুরুষ্কার অর্জন করেন মোঃ হামিদুর রহমান। পুরষ্কারপ্রাপ্ত এই পাণ্ডুলিপিগুলো বই আকারে প্রকাশ করা হবে ২০২১ এর বইমেলায় এবং একই সঙ্গে পুরষ্কার স্বরূপ ক্রেস্ট, সনদ ও লেখক কপি হিসেবে ১৫,০০০/- মুদ্রিত মূল্যের বই প্রদান করা হবে।

মোঃ হামিদুর রহমান নওগাঁ জেলার রানীনগর উপজেলার জালালাবাদ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। গ্রামীন প্রকৃতিস্পর্শে কেটেছে তার দুরন্ত শৈশব। তিনি একাধারে একজন কবি, গল্পকার, শিশুসাহিত্যিক, অনুবাদক ও সম্পাদক। লেখালেখিতে হাতেখড়ি শুরু করেন স্কুল জীবনেই এবং আজ অবধি অসংখ্য কবিতা, ছোটগল্প, প্রবন্ধ ও শিশুসাহিত্য তিনি রচনা করেছেন। তিনি নিয়মিতভাবে সম্পাদনা করছেন সাহিত্যের ছোটকাগজ "হাইফেন"।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর শেষে এখন বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট)-এ ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থসমূহঃ কাব্যগ্রন্থ ১. আলোময় অথৈ আঁধার (২০১৩, রাঢ়বঙ্গ, রাজশাহী) ২. চোখের উঠান (২০১৪, নদী প্রকাশ, রাজশাহী) ৩. স্পর্শ ও প্রেমের পদাবলি (২০১৬, দেশ পাবলিকেশন্স, ঢাকা) গল্পগ্রন্থ ৪. তৃষ্ণা ও অন্যান্য (২০১৫, আলোঘর প্রকাশনা, ঢাকা) ৫. অন্তরালের গল্প (২০১৮, দেশজ প্রকাশনি, ঢাকা) ছড়াগ্রন্থ ৬. ফুল পাখি আর শিশু (২০১৭, খেলার সাথী প্রকাশনা, রংপুর ও ঢাকা) ৭. ছড়ায় ছন্দে খেলা সারাবেলা (২০১৭, দাঁড়িকমা প্রকাশনী, চট্টগ্রাম ও ঢাকা) শিশুতোষ গল্পগ্রন্থ ৮. বুদ্ধিমান মোরগ ও বোকা কাকের গল্প (২০১৯, বাবুই, ঢাকা) সম্পাদনা করেছেন ঈদসংখ্যা: দৈনিক সোনার দেশ (০৩টি) সম্পাদন করছেন ছোটকাগজ: হাইফেন পুরস্কার ও সম্মাননা ১. অপরাজিত লিটলম্যাগজিন সম্মাননা ২. সমকালীন সাহিত্য সম্মাননা ৩. জীবনানন্দ সাহিত্য পুরস্কার (পশ্চিমবঙ্গ) ৪. বিশ্ববঙ্গ সাহিত্য সংসদ সম্মাননা (পশ্চিমবঙ্গ) ৫. হংসমিথুন সাহিত্য পুরস্কার ৬. সুবচন সাহিত্য সম্মাননা ৭. শিরোনাম সাহিত্য পরিষদ পুরস্কার ৮. আলোঘর পাণ্ডুলিপি পুরস্কার ২০১৫ ৯. দেশজ জাতীয় পাণ্ডুলিপি পুরস্কার- ২০১৭ ১০. স.ম. শামসুল আলম লেখক সম্মাননা- ২০১৮ ১১. বাবুই শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার- ২০১৮ ১২. কবি আবুল ক্বাছিম কেশরী (কাব্য-বিনোদ) সাহিত্য পুরস্কার- ২০১৮ ১৩. দৈনিক বাঙ্গালীর কণ্ঠ লেখক পুরস্কার ২০১৮ ১৪. অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২০ ইত্যাদি। তিনি ব্যক্তিগত জীবনে এক মেয়ে ও এক ছেলের পিতা। তিনি সকলের দোয়া প্রার্থী।