বাউয়েটের বিপিএমসি ক্লাবের আয়োজনে ‘অল অ্যাবাউট ফটোগ্রাফি’ শীর্ষক ওয়েব সেমিনার অনুষ্ঠিত

  • 23 May
  • 11:45 PM

সাফাত রহমান, বাউয়েট প্রতিনিধি 23 May, 21

নাটোরের বাগাতিপাড়ায় অবস্থিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট) এ ২৩শে মে,২০২১ইং বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাব এর আয়োজনে “অল অ্যাবাউট ফটোগ্রাফি” শীর্ষক একটি ওয়েব সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

ওয়েব সেমিনারটি উপস্থাপনা করেছেন বাউয়েটের শিক্ষার্থী সাদিকা তাবাসসুম স্পর্শ এবং অমিত কুমার দে। এই ওয়েব সেমিনারে অতিথি হিসেবে থাকছেন মোঃ তৌহিদ পারভেজ বিপ্লব। তিনি একজন ল্যান্ডস্কেপ, এরিয়াল, বন্যজীবন ও প্রকৃতি সম্বন্ধীয় ফটোগ্রাফার। তিনি বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি ২০১৯, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি ২০২০, মস্কো ইন্টার্নেশনাল ফটোগ্রফি কম্পেটিশন ২০১৮, মস্কো ইন্টারন্যাশনাল ফটোগ্রফি কম্পেটিশন ২০২০ প্যারিস এরিয়াল ফটোগ্রাফি কম্পিটিশন এ এরকম আরো অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন।

“ফটোগ্রাফি” বর্তমান বিশ্বে প্রচলিত মাধ্যম যার সাহায্যে মানুষ নিজের চিন্তা ধারাকে বৈচিত্র্যময় করে উপস্থাপন করতে পারে। বর্তমান সময়ে বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে ফটোগ্রাফি এখন একটি সৌখিন শিল্প।ফটোগ্রাফি সম্পর্কিত জানা অজানা অনেক তথ্য নিয়ে আজকের এই ওয়েব সেমিনারটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি দুইটি বিশেষপর্বে অনুস্থিত হয়। প্রথম পর্বে ফটোগ্রাফির আদ্যোপান্ত আলোচনা করা হয়। এবং দ্বিতীয় পর্ব প্রশ্ন-উত্তর এর সমন্নয়ে সম্পন্ন হয়।

বর্তমান তরুণ প্রজন্ম বিভিন্ন বিষয় ভিত্তিক যেমন ওয়েডিং,জার্নালিজম, ডকুমেন্টারি, ইন্ডাস্ট্রিয়াল, ফুড ফটোগ্রাফি এবং অন্যান্য ফটোগ্রাফি তে নিজের দক্ষতার পরিচয় দিতে পারে বলে জানান অতিথি মোঃ তৌহিদ পারভেজ বিপ্লব। তাছাড়া প্রাতিষ্ঠানিক ভাবে আলোকচিত্রবিদ্যার উপর শিক্ষা গ্রহণ করে নিজের দক্ষতা দৃঢ় করার পরামর্শ ও দেন তিনি। ফটোগ্রাফির ক্ষুদ্র বৃহৎ সকল রকম বিষয় নিয়েই অত্যন্ত বাস্তব নির্ভর আলোচনা করা হয় অনুষ্ঠানে। প্রশ্ন-উত্তর পর্বে বাউয়েট সহ বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

অনুষ্ঠানের শেষ মুহুর্তে ফটোগ্রাফার মোঃ তৌহিদ পারভেজের ধারণকৃত বেশ কিছু ছবির প্রদর্শন করা হয়, যা আগ্রহীদের অনেক অনুপ্রেরনা যোগাবে উন্নতমানের ফটোগ্রাফির মাধ্যমে নিজেদের শৈল্পিক বিকাশ ঘটাতে।

এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সভাপতি মোঃ আসরাফুল ইসলাম,সহ-সভাপতি (মিডিয়া উইং) মোঃ জাকারিয়া বুলবুল, সহ-সভাপতি মোঃ কামরুজ্জামান এবং উপস্থিত ছিলেন বাউয়েটের সমাজবিজ্ঞান বিভাগের প্রধান ও ছাত্র কল্যাণ উপদেষ্টা মোঃ আল-আমিন এবং বাউয়েটের সিএসসি বিভাগের প্রধান ও বাউয়েটের প্রোক্টর মোহাম্মদ গোলাম সারোয়ার ভূঁইয়া। ।

এছাড়া উপস্থিত ছিলেন বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাবের সাধারণ সম্পাদক মীর আবির হোসাইন অভি, সহকারী সাধারণসম্পাদক আরেফিন সেজান, সহকারী সাধারণ সম্পাদক (মিডিয়া) সফিউর রহমান, সহকারী সাধারণ সম্পাদক (প্রেস) মোঃ শফিউল্লাহ শাওন, সাংগঠনিক সম্পাদক সাফাত রহমান এবং ক্লাবের অন্যান্য মেম্বারগণ।

ফটোগ্রাফিতে নিজের দক্ষতা বৃদ্ধি করে তোলার জন্য বাউয়েট ফটোগ্রাফি এবং মিডিয়া ক্লাব এমন একটি যুগ উপযোগী তথ্য নির্ভর সেমিনার এর আয়োজন করেছে যার মাধ্যমে অসংখ্য মানুষ উপকৃত হবে।