বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি ইউনিটের আয়োজনে ‘ভাবনায় বিজ্ঞান’

  • 08 Nov
  • 05:46 PM

জবি প্রতিনিধি 08 Nov, 20

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ইউনিট 'ভাবনায় যার বসবাস' স্লোগান নিয়ে "ভাবনায় বিজ্ঞান" প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতাটি সবার জন্য উন্মুক্ত।

একজন প্রতিযোগি বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি ইউনিটের ফেসবুক গ্রুপে গ্রুপে (https://www.facebook.com/groups/bsfs.jnu) পোস্ট দেয়ার মাধ্যেমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। প্রতিযোগিতার নিয়মাবলিগুলো হলো: প্রতিযোগিতাটি সবার জন্যে উন্মুক্ত অর্থাৎ যে কেউ এখানে অংশগ্রহণ করতে পারবেন। ইংরেজি বা বাংলা যেকোনো ভাষায় কন্টেন্ট লিখে পোস্ট করতে পারবেন। কোনো প্রকার নিবন্ধন ফি থাকছে না। নির্ধারিত বিষয়সমূহ নির্ধারিত সময়ে পোস্ট করতে হবে। যেহেতু লাইক, কমেন্ট বা শেয়ারিং-এ নাম্বার রয়েছে সেহেতু নির্ধারিত সময় শুরু হওয়ার পর দ্রুত পোস্ট করার জন্য আহবান জানানো যাচ্ছে কারণ যত দ্রুত আপনি পোস্ট করবেন তত বেশি, তা শেয়ার করতে সময় পাবেন।

প্রতিযোগিতায় বিজয়ীদের জন্যে থাকছে আকর্ষণীয় পুরস্কার। Talk Digital-এর পক্ষ থেকে একটি সেশন সম্পূর্ণ ফ্রি। Bohubrihi- এর পক্ষ থেকে সেরা ৫ জনের প্রত্যেকের জন্য ২০০০ টাকার গিফট (কোর্স) ভাউচার। সপ্তাহের সেরা ৩ জনের লিখা প্রকাশ করা হবে আমাদের "বিজ্ঞান আনন্দ" ম্যাগাজিনের ওয়েবসাইট থেকে। সপ্তাহের সেরা ৩ জনকে নিয়ে "লাইভ প্রোগ্রাম" করা হবে। পুরো আয়োজনের সেরা ৫ জনের জন্য আকর্ষণীয় পুরষ্কার। সপ্তাহের সেরা ৩ জনের জন্য সার্টিফিকেট।

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি ইউনিটের সভাপতি মাজহারুল ইসলাম বেগ বলেন, "আমরা মনে করি মানুষের ভাবনাগুলো উন্মুক্ত। এই ভাবনার প্রতিফলনে মানবজাতি নতুন নতুন আবিস্কার পেয়ে থাকে। এই ভাবনাকেই অনুপ্রাণিত করতে চাই আমরা।"

জবি ইউনিটের সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম বলেন, ''করোনায় যেনো বিজ্ঞান ভাবনা থেমে না যায় সেই জন্য আমাদের এই আয়োজন। বিজ্ঞানের বিভিন্ন দিক নিয়ে সাজানো এই ইভেন্টের মাধ্যমে আমরা সবার মনে বিজ্ঞানচিন্তার পরিস্ফুটন ঘটাতে চাই''।

উল্লেখ্য যে, বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি ইউনিটের আয়োজনে ''ভাবনায় বিজ্ঞান" প্রতিযোগিতাটি ১৮ অক্টোবর থেকে ২৮ নভেম্বর প্রায় দেড় মাস ব্যাপী চলবে। সম্পূর্ণ আয়োজনের আহবায়ক হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জোবায়ের হোসেন রাহাত ও যুগ্ম আহবায়ক হিসেবে রয়েছেন ইসলামিক স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাফিয়া রহমান ও মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো: ইব্রাহিম শেখ।