করোনায় বাংলাদেশের অর্থনীতির চ্যালেঞ্জ ও বাজেট ভাবনা নিয়ে সংলাপের আয়োজন

  • 06 June
  • 07:35 AM

এস আহমেদ ফাহিম, নোবিপ্রবি প্রতিনিধি 06 June, 20

করোনাকালীন পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনীতির চ্যালেঞ্জ ও আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট ভাবনা নিয়ে ভার্চুয়াল সংলাপের আয়োজন করা হয়েছে।এই সংলাপটির আয়োজন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের সংগঠন রয়্যাল ইকোনমিকস ক্লাব (আরইসি)।

শনিবার(.৬ মে) সন্ধ্যা সাড়ে ৭টায় ভার্চুয়াল সংলাপটি সংগঠনের ফেসবুক পেজে (https://www.facebook.com/rec.nstu) সরাসরি সম্প্রচারিত হবে।

সংলাপে আলোচক হিসেবে অংশ নেবেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ সচিব অধ্যাপক শামসুল আলম, সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসাইন সিদ্দিকী। আলোচনাটির সঞ্চালনা করবেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে সহকারী অধ্যাপক এসএম ওয়াহিদ মুরাদ।

উদ্যোক্তরা বলেন, চলমান করোনা মহামারী বৈশ্বিক অর্থনীতিতে বিরাট প্রভাবে ফেলেছে। এ পরিস্থিতিতে আমরা স্বল্প কিংবা দীর্ঘ মেয়াদে বেশ বড় ধরনের মন্দার মুখোমুখি হতে পারি। করোনাভাইরাসের কারণে এরই মধ্যে বাংলাদেশের অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। এই মন্দার মোকাবিলায় আমরা একটি ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে দাঁড়িয়ে আছি। এমন পরিস্থিতিতে আমরা এই আলোচনার আয়োজন করেছি। আমাদের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের বিভিন্ন অর্থনৈতিক খাতে এই মহামারীর প্রভাবটি দৃশ্যত উপস্থাপন করা এবং আমাদের আসন্ন অর্থবছরের (২০২০-২১) বাজেট কীভাবে এই অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হতে পারে এবং তার প্রভাব ফেলতে পারে সে বিষয়ে আলোচনা করা।