বরিশাল ও খুলনা যাচ্ছে জবি শিক্ষার্থীগামী বাস

  • 18 July
  • 08:39 PM

জবি প্রতিনিধি 18 July, 21

কঠোর লকডাউনে আটকে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীরা দ্বিতীয় দিনের মতো আজও বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি ফিরছেন। আজ রবিবার সকালে বরিশাল ও খুলনা বিভাগের উদ্দেশ্যে ১১ টি বাস ছেড়ে গেছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রবিবার (১৮ জুলাই) বিকেলে এমন তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক আব্দুল্লাহ-আল-মাসুদ।

অধ্যাপক আব্দুল্লাহ-আল-মাসুদ বলেন, রবিবার সকালে পাটুরিয়া রুটে বিআরটিসি দোতলা বাস ৫ টি, মাওয়া রুটে বিআরটিসি দোতলা বাস ৫ টি এবং একতলা ১ টি বাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বরিশাল ও খুলনা বিভাগের উদ্দেশ্যে ছেড়ে গেছে।

তিনি আরও বলেন, শুধু রবিবারই মোট শিক্ষার্থী যাচ্ছে ১১৯৬ জন। এদের মধ্যে খুলনা বিভাগে যাচ্ছে ৯০৭ জন শিক্ষার্থী এবং বরিশাল বিভাগে যাচ্ছে ২৮৯ জন শিক্ষার্থী। আর আমাদের বাস ড্রাইভার, হেল্পারদের বিশ্রাম ও যাবতীয় খরচের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে।

রবিবার সকালেও প্রথম দিনের মতো শিক্ষার্থীদের ভীড় দেখা যায়। ব্যাগপত্র সহ শিক্ষার্থীরা নিজ নিজ বাসে করে যাত্রা শুরু করেন। নির্দেশনা অনুযায়ী তাপমাত্রা চেক করে শিক্ষার্থীদের বাসে উঠতে দেয়া হয়েছে।

বরিশালগামী উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আল আমিন সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাড়ি যাচ্ছি এটাই আনন্দ, আবার বিশ্ববিদ্যালয়ের বাসে বাড়ি যাচ্ছি। এ আনন্দ আসলে বলার মতো নয়। এখন শুধু ভালোভাবে বাড়ি পৌঁছাতে পারলেই হলো।

কুষ্টিয়া যাচ্ছেন পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী নাঈম। তিনি বলেন, জবি প্রশাসনের এমন উদ্যোগ সত্যি প্রশংসনীয়। যাত্রাপথ শুভ হোক সকলের। আশা করছি পথে সবার সাথে অনেক মজা ও আনন্দঘন মূহুর্ত কাটবে।

রবিবার সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন জেলায় পৌঁছে দেওয়ার জন্য দ্বিতীয় দিনের মতো বাস যাত্রার শুভ উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সুবিধা এবং করোনা মহামারির কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ঐকান্তিক প্রচেষ্টায় ঢাকায় অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপদে ঈদে বাড়ি পৌঁছে দেওয়ার জন্য পরিবহনের ব্যবস্থা করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল, ছাত্র-কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী, পরিবহন প্রশাসক অধ্যাপক আব্দুল্লাহ্-আল মাসুদ এবং সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন।


রবিবার শিক্ষার্থীরা যেসব জেলায় যাচ্ছে:

বরিশাল বিভাগ: বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ভোলা, শরীয়তপুর, মাদারীপুর।

খুলনা বিভাগ: মানিকগঞ্জ, রাজবাড়ি, ফরিদপুর, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা।

খুলনা: ফরিদপুর (ডাঙ্গা), নড়াইল, গোপালগঞ্জ, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা।

আগামী ১৯ জুলাই, সোমবার ময়মনসিংহ ও চট্রগ্রাম বিভাগের শিক্ষার্থীদের পৌঁছে দেওয়ার মধ্য দিয়ে এই কার্যক্রম শেষ হবে।

এর আগে শনিবার রাজশাহী, সিলেট এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলায় শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে সুন্দর ভাবে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে।