ববিতে অনলাইনে বঙ্গবন্ধু অলিম্পিয়াড অনুষ্ঠিত

  • 23 Aug
  • 01:52 PM

ববি প্রতিনিধি 23 Aug, 21

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বেতার ভিত্তিক সংগঠন বিইউ রেডিও'র আয়োজনে 'বঙ্গবন্ধু অলিম্পিয়াড - BU RADIO (সিজন ২) ' অনুষ্ঠিত হয়েছে।

অলিম্পিয়াডে প্রথম স্থান অধিকার করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী (২০১৬-১৭ শিক্ষাবর্ষ) সাদিয়া জান্নাত ইভা, দ্বিতীয় স্থান অধিকার করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) মাহমুদা হক মিতু এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী (২০১৯-২০ শিক্ষাবর্ষ) তানিব রহমান তৃতীয় স্থান অধিকার করেন।

রবিবার রাত ৮ টায় এক ফেইসবুক লাইভের মাধ্যমে এর ফলাফল ঘোষণা ও শোক দিবস সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো.ছাদেকুল আরেফিন।এছাড়াও উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড.মোঃ খোরশেদ আলম, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক জ্যোতির্ময় বিশ্বাস এবং গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক শরীফা উম্মে শিরিনা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিইউ রেডিও'র আরজে আসাদুজ্জামান ইদ্রিস।

আলোচনায় উপাচার্য বলেন, 'মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও বঙ্গবন্ধু সমান বাংলাদেশ। ৭ই মার্চের ভাষণ, ২৬ শে মার্চের স্বাধীনতা ঘোষণা, ১৯৭১ সালের ১০ই এপ্রিলের সরকার গঠন ও ১৬ই ডিসেম্বর কেন বিজয় দিবস হল? তরুণ প্রজন্মকে এ চারটি বিষয় নিয়ে ভাবা ও মনের মধ্যে গেঁথে রাখা সহ প্রশ্ন করার সক্ষমতা অর্জন করতে হবে।

এ সময় তিনি বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের বিভিন্ন প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন এবং তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর মতো আধুনিক, সাহসী, বিজ্ঞানমনস্ক, সৎ ও মানবিক হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে বিজয়ীদের কাছে সার্টিফিকেট ও উপহার পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়।

উল্লেখ্য, গত ১৭ ই আগস্ট থেকে ১৯ ই আগস্ট পর্যন্ত রেজিষ্ট্রেশন কার্যক্রম শেষে দুই রাউন্ডে সম্পন্ন হওয়া অলিম্পিয়াডের প্রথম রাউন্ডে ২০ টি এমসি কিউ রাখা হয় যার ৫০% সঠিক উত্তরদাতা দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ পায় পরবর্তীতে দ্বিতীয় রাউন্ডে পাঁচটি এমসিকিউতে কম সময়ে সর্বোচ্চ উত্তরদাতাদের মধ্য হতে তিনজনকে বিজয়ী ঘোষণা করা হয়।