পঞ্চগড়ে ‘হিউম্যানিটি অব সোসাইটি’র ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন

  • 23 Dec
  • 01:27 PM

আজাহার ইসলাম 23 Dec, 20

স্বেচ্ছায় রক্তদানে উৎসাহিত করার লক্ষ্যে ‘হিউম্যানিটি অব সোসাইটি’র উদ্যোগে বাংলাদেশের সর্বোত্তরের জেলা পঞ্চগড়ে দিনব্যাপী ‘ফ্রি ব্লাড গ্রুপিং ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকাল ১০টায় পঞ্চগড়ের বোদা উপজেলার জোত মনিরাম সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন ময়দানদীঘী ইউনিয়ন পরিষদ সদস্য হাফিজুল ইসলাম।

এসময় অভিরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ময়জুল ইসলাম, ময়দানদিঘী আওয়ামীলীগ ওয়ার্ড শাখা সভাপতি শহিদুল ইসলাম, সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সরকারী তিতুমীর কলেজ শিক্ষার্থী রাসেল মাহমুদসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

ক্যাম্পেইনে ট্যাকনিশিয়ান হিসেবে ছিলেন পঞ্চগড় মকবুলার রহমান সরকারী কলেজের শিক্ষার্থী রাব্বি ইমন। অনুষ্ঠানে রক্তদানের প্রয়োজনীয়তা, গুরুত্বসহ বিভিন্ন সচেতনতামূলক আলোচনা করা হয়। এছাড়া মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করা হয়। কর্মসূচীতে ৪ শতাধিক রক্তের গ্রুপ নির্ণয় করেন সংগঠনটির স্বেচ্ছাসেবকরা।

এ বিষয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা ও সরকারী তিতুমীর কলেজ শিক্ষার্থী রাসেল মাহমুদ জানান, ‘রক্তদান-রক্তগ্রহণের জন্য রক্তের গ্রুপ জানা আবশ্যক। এই কথাকে মাথায় রেখে আমরা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি আজ হাতে নিয়েছি মানুষকে সচেতন করতে। আমরা চাই এলাকার সবাই নিজ নিজ রক্তের গ্রুপ জানুক এবং একে অন্যের বিপদে এগিয়ে আসুক রক্তদানের মাধ্যমে।’

সংগঠনটির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘ব্লাড ক্যাম্পিং নিয়ে যাদের সাথেই আলোচনা করেছি সবাই অনেক সাপোর্ট করছে। সেই সকল বন্ধু, চাচা, বড়ভাইদের সঙ্গে নিয়ে ক্ষুদ্র একটা সংগঠন ‘হিউম্যানিটি অব সোসাইটি’র যাত্রা শুরু করেছি। তার প্রথম উদ্যোগ হিসেবে আজকের এই ব্লাড গ্রুপিং এর আয়োজন।’