এসইউএসএফ আয়োজিত 'শব্দজোটে গল্পবুনন' এর ফলাফল প্রকাশ

  • 23 Dec
  • 11:54 PM

আদনান মেহমুদ সম্রাট (স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় প্রতিনিধি) 23 Dec, 20

স্টামফোর্ড ইউনিভার্সিটি সাহিত্য ফোরাম আয়োজিত অনলাইন ক্রিয়েটিভ রাইটিং প্রতিযোগিতা 'শব্দজটে গল্পবুনন' এর ফলাফল প্রকাশিত হয়েছে। ১ থেকে ২০ নভেম্বর পর্যন্ত আয়োজিত এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে বিশ্ববিদ্যালয়টির বিশ-এর অধিক শিক্ষার্থী। এতে প্রথম স্থান অধিকার করে সিভিল ডিপার্টমেন্টের জিমিয়া তাবাসসুম শুচি, দ্বিতীয় স্থান অধিকার করে ফিল্ম এ্যান্ড মিডিয়া ডিপার্টমেন্টের পুস্পিতা আলম রিয়া এবং তৃতীয় স্থান অধিকার করে বিবিএ ডিপার্টমেন্টের ফাতেমা হোসেন মেঘলা। নির্বাচিত বিষয়ের মান, প্রকাশভঙ্গী, লেখনী ও সৃজনশীলতা এ তিনটি বিষয়ের উপর ভিত্তি করে এ অনুগল্প লিখন প্রতিযোগিতার বিচারকার্য সম্পন্ন হয়।

করোনাকালে নিরাপদ দূরত্বে থেকে সাহিত্যচর্চা ও সৃষ্টিশীলতা যেন থেমে না থাকে তাই সাহিত্য ফোরাম এমন প্রচেষ্টা গ্রহণ করেছে বলে জানায় ফোরামের সংশ্লিষ্টরা। এ উপলক্ষে বিজয়ীদের অভিনন্দন জানিয়ে ফোরামটির কনভেনর জাকিয়া নূর মতিন বলেন, "ছাত্র ছাত্রীরা যাতে লেখালেখি বিষয়ে নিজেদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারে, লেখালেখিতে যেন নিজেদের অবস্থান যাচাই করতে পারে এবং আরও বেশী এ বিষয়ে উৎসাহিত হয় সে জন্যই আমাদের এই আয়োজন। ছোটগল্প বা অনুগল্প মূলত সাহিত্যের একটি শক্তিশালী মাধ্যম যেখানে প্রখর কল্পনাশক্তির প্রয়োগ এবং ভাষার সাবলীলতা প্রয়োজন। আর এই চর্চার মধ্য দিয়ে একজন মানুষ তার লেখালেখির চর্চাকে আরও শক্তিশালী করে তুলতে পারে।"

অংশগ্রহণকারী সকলকে শুভকামনা জানিয়ে ফোরামটির সভাপতি সায়হাম ইসলাম বলেন, "সাহিত্য ফোরাম সবসময় চেষ্টা করে শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভাকে সকলের সামনে তুলে ধরার যাতে তারা ভবিষ্যতের পথে নিজেদের রাস্তা তৈরী করে নিতে পারে।" উল্লেখ্য, ফোরামটির আয়োজিত সারা বছর বিভিন্ন ধরনের সাহিত্য প্রতিযোগিতায় বাহিরের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাপকভাবে অংশগ্রহন করলেও এই প্রতিযোগিতায় শুধুমাত্র স্টামফোর্ড ইউনিভার্সিটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহনের সুযোগ ছিল।