বাকৃবিতে ‘আইকিউএসি’র প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  • 15 Nov
  • 08:10 PM

আতিকুর রহমান, বাকৃবি প্ররিনিধি 15 Nov, 21

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি আ্যসুরেন্স সেল (আইকিউএসি) এর পক্ষ থেকে "বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও জাতীয় শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন" শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। সোমবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অফিস সম্মেলন কক্ষে একদিন ব্যাপী ওই কর্মশালাটির উদ্বোধন আয়োজিত হয়।

আয়োজিত কর্মশালায় বিশ্ববিদ্যাালয়ের বিভিন্ন পর্যায়ের প্রায় ৯০ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের সংস্থাপন শাখার ডেপুটি রেজিস্ট্রার দেবদাস দত্ত মজুমদার।

এ বিষয়ে আইকিউএসি কে ধন্যবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, শিক্ষার পরিসরকে ফলপ্রসূ ও ব্যাপ্তি করতে প্রশিক্ষণ একটি যুগান্তকারী পদক্ষেপ। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা সবারই এই প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ও সর্বোপরি দেশের উন্নয়নের জন্য প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এসকল প্রশিক্ষণের কারনেই বাকৃবি আজ বাংলাদেশে একটি অনন্য স্থান দখল করে আছে। আমাদের আরো এগিয়ে যেতে হবে এবং সবাইকেই সততা ও সচ্ছ্বতার সাথে কাজ করে যেতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক মহির উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রত্যেকেরই জ্ঞান অর্জন ও প্রশিক্ষণ নেওয়ার তৃষ্ণা থাকতে হবে। শিক্ষার পাশাপাশি প্রশিক্ষণ ওই শিক্ষাকে সঠিকভাবে প্রয়োগের দক্ষতা প্রদান করে। এসকল কাজের জন্য বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ও শুদ্ধাচার প্রয়োজন। নির্দিষ্ট নিয়মে নির্দিষ্ট ব্যাক্তির উপর অর্পিত কাজ সম্পাদন এ তার যথাযথ মূল্যায়নই হলো শুদ্ধাচার। আমাদের সবাইকে এ বিষয়গুলো মেনে চলতে হবে।

সম্মানিত অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম বলেন, ২০১৪ সালে বাংলাদেশে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির প্রয়োগ শুরু হয়। এর উদ্দেশ্য ছিল প্রতিটি সেক্টরকে সরকারি মনিটরিং এ নিয়ে আসা।শুধু কাজ করলেই চলবে না, বরং এরজন্য নিজেকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে। এতে কাজের কার্যকারিতা ও গতিময়তা বৃদ্ধি পায়। পাশাপাশি গতানুগতিক প্রশিক্ষণ থেকে বেরিয়ে এসে সবাইকে কার্যকরী প্রশিক্ষণের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা অর্জনে মনোনিবেশ করতে হবে।

কর্মশালায় আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো তাজ উদ্দিনের সভাপতিত্বে অধ্যাপক ড মো হারুন অর রশীদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড মুহাম্মদ মহির উদ্দীন। এছাড়াও সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মো. রাকিব উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ছাইফুল ইসলাম সহ প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।