প্রমোদ ভ্রমণেও পরিবেশ সুরক্ষায় পবিপ্রবির শিক্ষার্থীরা

  • 16 Dec
  • 10:29 AM

মেহেদী হাসান 16 Dec, 21

শিক্ষা জীবনের অন্যতম একটি স্মরণীয় মুহূর্ত হতে পারে প্রমোদ ভ্রমণ। দীর্ঘদিনের পরিচিত শিক্ষক এবং সহপাঠীদের সাথে মিলে দেশের বিভিন্ন স্থান ঘুরে দেখা এবং প্রত্যক্ষ দর্শনের মাধ্যমে প্রকৃতি থেকে জ্ঞান অর্জন সব মিলিয়ে শিক্ষা জীবনের একটি স্বর্ণালী সময় এটি। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এনিম্যাল হাজবেন্ড্রী বিষয়ে পড়া প্রতিটি শিক্ষার্থীর একটি স্বপ্ন থাকে এই প্রমোদ ভ্রমণটি নিয়ে।
করোনা পরবর্তী বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথেই বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে দ্রুততার সাথে এই প্রমোদ ভ্রমণটির আয়োজন করা হয়। এনিম্যাল হাজবেন্ড্রী বিষয়ের ৬ষ্ঠ তম ব্যাচের এই ভ্রমণটি শুরু হয় গত ০৫ ডিসেম্বর। ৯(নয়) দিন ব্যাপী এই ভ্রমণে শিক্ষার্থীরা যেমন বিভিন্ন জায়গা ঘুরে দেখেছে পাশাপাশি পরিবেশের সুরক্ষায় রেখেছে নিজেদের ভূমিকা। ভ্রমণের ছেঁড়া দ্বীপ পৌঁছালে চারিদিকে ছড়িয়ে পড়ে থাকা আবর্জনা পরিষ্কারে লেগে পড়ে তারা।ভ্রমণে থাকা ৬ষ্ঠ তম ব্যাচের শিক্ষার্থী মারুফ বিল্লাহ বলেন,"প্রকৃতি আর মানুষ একে অপরের সম্পূরক। প্রকৃতির যত্ন নেয়া আমাদের সবার দায়িত্ব। ছেঁড়া দ্বীপে পৌঁছে আশে পাশে পড়ে থাকা আবর্জনা দেখে আমাদের মনে হয়েছে এটি পরিবেশের জন্য হুমকিস্বরূপ।তাই আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি মাত্র।তবে সবার পরিবেশের প্রতি যত্নবান হওয়া উচিত।"
৯দিন ব্যাপী এই প্রমোদ ভ্রমণে শিক্ষার্থীদের সঙ্গে ছিলেন জেনেটিক্স এন্ড এনিমেল ব্রিডিং বিভাগের সহকারী অধ্যাপক রিপন চন্দ্র পাল এবং জেনারেল এনিম্যাল সায়েন্স এন্ড এনিমেল নিউট্রিশন বিভাগের অধ্যাপক ড. ফয়সাল কবির।