প্রফেসর ড. আকরাম হোসাইন স্মরণে ইবি জিয়া পরিষদের শোকসভা

  • 05 Aug
  • 07:14 PM

আজাহার ইসলাম, ইবি প্রতিনিধি 05 Aug, 21

আইন বিভাগের প্রয়াত প্রফেসর ড. আকরাম হোসাইন মজুমদার স্মরণে ভার্চুয়াল শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭ টায় ইবি জিয়া পরিষদের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ইবি জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী। মরহুমের স্বজনদের মধ্যে উপস্থিত ছিলেন তার বড় ভাই আতাউর রহমান মজুমদার ও ড. আকরাম হোসেনের স্ত্রী ইবির আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাকসুদা আক্তার।

বিশেষ অতিথি ছিলেন জিয়া পরিষদের সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. আব্দুল কুদ্দুস, বিএনপি’র শিক্ষা বিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, সাদা দল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক প্রফেসর ড. লুৎফর রহমান এবং জিয়া পরিষদের মহাসচিব প্রফেসর ড. এমতাজ হোসেন।

এছাড়াও ইবি জিয়া পরিষদের সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক প্রফেসর ড. রশিদুজ্জামানের সঞ্চালনায় আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. নূরুন্নাহার, ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড.  মোস্তাফিজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের সাবেক আহ্বায়ক প্রফেসর ড. আখতার হোসেন খান উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় ইসলামী বিশ্ববিদ্যালয় বিএনপি ঘরনার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন। স্মৃতিচারণ ও আলোচনা শেষে দোয়া ও মোজাজাত পরিচালনা করেন ইবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ও কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমদ।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বর্তমানে দেশে যে অহরহ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এবং দিনে দিনে আইনের শাসন তিরোহিত হচ্ছে এ মুহূর্তে এ ধরনের সৎ, যোগ্য, দৃঢ়চেতা আদর্শবাদী আইনের প্রাজ্ঞ অধ্যাপকের বিদায় দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার মূল বিষয় গণতন্ত্র ও বাকস্বাধীনতা আজ সংকোচিত হয়েছে, এটি হতাশাব্যঞ্জক। দেশের এই সংকটাপন্ন অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বুদ্ধিজীবীদের এগিয়ে আসা উচিত এবং জাতিকে দিকনির্দেশনা দেয়া প্রয়োজন। বক্তারা মরহুম আকরাম হোসাইন মজুমদারের জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৭ জুলাই প্রফেসর ড. আকরাম হোসাইন মজুমদার (৫০) মৃত্যুবরণ করেন। রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ড. আকরাম আইন বিভাগের সভাপতি, আইন অনুষদের ডিন, জিয়া পরিষদ ইবি শাখার সাধারণ সম্পাদক ও সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।