পাইকগাছায় প্রতিবন্ধী জাফরকে পুনর্বাসন করলেন ইউএনও খালিদ

  • 22 Sept
  • 06:35 PM

মোঃ ইকবাল হোসেন, খুলনা 22 Sept, 20

পাইকগাছা সদর থেকে ৮ কিলোমিটার দূরে অবস্থিত বিরাশী গ্রাম। সেখানে পরিবার পরিজন নিয়ে বসবাস করেন জাফর মোড়ল (২৪)। মা-বাবা, স্ত্রী ও ৬ বছরের এক সন্তান নিয়ে ভালই চলছিলো তার জীবন। ইটেরভাটা, ঘের, অন্যের বাড়িতে কাজ করে সংসার জীবন জীবিকা নির্বাহ করতো সে। হঠাৎ এক সড়ক দুর্ঘটনা সকল সূখের জীবনাপাত। দুর্ঘটনায় তাঁর ডান পা হারাতে হলো। যেটুকু সঞ্চয় ছিল, জমিজমা বিক্রি, ধারদেনা করে চিকিৎসা করে সুস্থ হলেন। শুরু হলো প্রতিবন্ধী জীবন যুদ্ধের নতুন সূচনা। কী করবেন এ অবস্থায় ? ভব ঘুরেন মত একে অন্যের দ্বারে দ্বারে ঘুরতে লাগলেন।

অসহায় প্রতিবন্ধী জাফরের সাহার্য্যে সমাজে কেউ এগিয়ে আসেনি। দারিদ্র্যের কর্ষাঘাতে জীবন সংসারে জর্জরিত। এক বছর হলো স্ত্রী ৬ বছরের সন্তানকে রেখে চলে গেছে। কি করবে ভেবে কূল কিনারা পাচ্ছিলো না সে? শুনেছে নতুন ইউএনও খুব ভাল মানুষ। ভয়ে ভয়ে একদিন মনে সাহস নিয়ে হাজির হলেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন এর কার্যালয়ে।

ইউএনও মহোদয়েরর কাছে তার জীবনের করুণ কাহিনি জানালেন। তিনি জাফরের সব কথা শুনে কর্মসংস্থানেরর উদ্যোগ নিলেন। "আমার বাড়ি, আমার খামার" প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক হতে ৭ হাজার টাকা ঋণ এবং উপজেলা প্রশাসন থেকে ৮ হাজার টাকা, মোট ১৫ হাজার টাকা দিয়ে কর্মসংস্থানের লক্ষে আগড়ঘাটা বাজারে একটি চা'য়ের দোকান করে দেন।

গত সোমবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টায় আগড়ঘাটা বাজারে জাফরের কর্মসংস্থানের জন্য গ্যাসের চুলা, সিলেন্ডার, কেটলি, কাপ-পিরিজ, চেয়ার, বেঞ্চি এবং প্রয়োজনীয় মালা-মাল নিয়ে হাজির হন উপজেলা নির্বাহী অফিসার। পাইকগাছা প্রতিবন্ধী জাফর মোড়ল কে পূর্নবাসনকল্পে স্থান নির্ধারণ ও দোকান ঘর হস্তন্তর করে এক অনন্য দৃষ্টান্ত রাখলেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।

এসময়ে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান লিপিকা ঢালী, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আরাফাতুল আলম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম সিদ্দিকী ফিরোজ, সহকারী প্রোগ্রামার মৃদুল কান্তি দাশ, মেম্বর এজহার,আগড়ঘাটা বাজার ব্যবসায়ী কমিটি বৃন্দ সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, "দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে অসহায় প্রতিবন্ধী ও ভিক্ষুকদের পূর্নবাসনের লক্ষে বিভিন্ন আয়বর্ধক কর্মসূচী উপজেলা প্রশাসন পাইকগাছার পক্ষ থেকে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসাবে প্রতিবন্ধী জাফরকে পূর্নবাসন করা হলো আগড়ঘাটা বাজারে।"