পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন জবির সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ ওমর ফারুক

  • 28 May
  • 08:59 PM

জবি প্রতিনিধি 28 May, 21

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগ থেকে “Corporate Social and Environmental Reporting in Textile Industry: Evidence from Bangladesh” শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগ এর সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ ওমর ফারুক।

গত ৪ মার্চ (বৃহস্পতিবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিত ৮৪ তম সিন্ডিকেট সভায় এই ডিগ্রির অনুমোদন দেয়া হয়।

এর আগে গত ১৫ নভেম্বর (রবিবার) অনুষ্ঠিতব্য ৫২ তম একাডেমিক কাউন্সিলে অভিসন্দর্ভটি গৃহিত হয়।

এই গবেষণার তত্বাবধায়ক ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধ্যাপক ও সাবেক বিভাগীয় প্রধান এবং বর্তমানে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি এর উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাঃ আলী নূর।

তিনি ২০১১ সালে 'ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি' তে বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগে প্রভাষক পদে যোগদানের মধ্যে দিয়ে তাঁর কর্মজীবন শুরু করেন এবং একই বছর ' আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি' তে স্কুল অব বিজনেস ডিসিপ্লিনে প্রভাষক পদে যোগদান করেন৷ পরবর্তীতে ড. ফারুক ২০১২ সালে 'জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের' একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগে প্রভাষক পদে যোগদান করেন৷

উল্লেখ্য ড. ফারুকের ১৫ টি গবেষণা প্রবন্ধ বিভিন্ন দেশী-বিদেশী জার্নালে প্রকাশিত হয়৷

ড. মোহাম্মদ ওমর ফারুক কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার চাটিতলা গ্রামের মোহাম্মদ আমিন উল্লা ও মোসাম্মৎ আম্বিয়া আক্তার এর ২য় ছেলে।

ড. ফারুক এই সাফল্যের পেছনে তাঁর মা-বাবা ও শিক্ষকদের অবদানের কথা স্মরণ করেন। বিশেষভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধ্যাপক শান্তি নারায়ণ ঘোষ স্যারের অবদান ও নির্দেশনা কৃতজ্ঞ চিত্তে উল্লেখ করেন। এছাড়াও তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি যাতে একজন আদর্শ শিক্ষক ও গবেষক হতে পারেন সেজন্য সবার আশির্বাদ কামনা করেন।